মোঃ মীর কাসেম লালু, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ বীরগঞ্জের ঝাড়বাড়ীতে সোনালী ব্যাংক স্থাপনের গনদাবী বছরের পর বছর ধরে বাস্তবায়নের করা হচ্ছে না। দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ঝাড়বাড়ীতে সোনালী ব্যাংকের শাখা স্থাপনের গনদাবিতে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদানের বছরের পর বছর ধরে দাবি বাস্তবায়ন হচ্ছে না। ঝাড়বাড়ীতে সোনালী বাংক বাস্তবায়ন সংগ্রাম কমিটির সভাপতি ও আওয়ামীলীগ নেতা মোঃ আমিনুর রহমান ও সাধারন সম্পাদক মোঃ আব্দুল মান্নান জানান দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল জনবহুল বানিজ্যিক এলাকা ঝাড়বাড়ীতে সোনালী ব্যাংক  শাখা স্থাপন অধিক গুরুত্বপূর্ণ ও গনদাবিতে ডিও লেটারের মাধ্যমে  ২২ফ্রেরুয়ারী/২০১০ইং তারিখে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেছেন।

গনদাবি’র ওই স্মারক লিপিতে উল্লেখ করা হয় ঝাড়বাড়ী,  বীরগঞ্জ উপজেলা সদর হতে ৩০ কিলোমিটার উত্তরে, ঝাড়বাড়ী হতে ৩০ কিলোমিটার পশ্চিমে ঠাকুরগাও জেলা সদর, ২২কিলোমিটার উত্তরে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা সদর ও ২২ কিলোমিটার পূর্বে নীরফামারী জেলা সদরে অবস্থিত। পূর্ব-পশ্চিম ও উত্তর-দক্ষিন ৫২কিলোমিটার দুরত্বে বীরগঞ্জ সোনালী ব্যাংক শাখা হওয়ায় এই বিশাল বানিজ্যিক ও কৃষিপণ্য এলাকার হাজার হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছে।  শতশত স্কুল, কলেজ, মাদ্রাসা, এনজিও, বীমাসহ শতশত প্রতিষ্ঠান সীমাহীন ভোগান্তির শিকার হচ্ছে। এছাড়াও ধান, চাউল, গম, ভূট্টা, পাট ও মসল্লা জাতীয় ফসলসহ কাঁচামালের আড়ত গড়ে উঠেছে অথচ সোনালী ব্যাংক ছাড়াও এই বিশাল এলাকায় অন্য কোন ব্যাংকের শাখাও নাই। ঝাড়বাড়ী গনমানুষের দাবির পৃক্ষিতে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় ঢাকার ব্যাংক নিয়ন্ত্রন মহাব্যাস্থাপকের  জোর সুপারিশের পৃক্ষিতে সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের ২৯১ নম্বর সভায় ঝাড়বাড়তে সোনালী ব্যাংক নুতন শাখা স্থাপনের অনুমোদন দেওয়া হয়। সোনালী ব্যাংক শাখা খোলার সিদ্ধান্ত থাকা সত্বেও অদৃশ্য কারনে ঝাড়বাড়ীতে নুতন শাখা স্থাপনে গড়িমশি করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শিরা জানান পার্শ¦বর্তী কাহারোল ৬টি ইউনিয়নের উপজেলায় ৪টি ও খানসামা ৬টি ইউনিয়নের উপজেলায় ৩ টি সহ দুই উপজেলায় সোনালী ব্যাংকের ৭টি শাখা রয়েছে অথচ দুই উপজেলার প্রায় সমান জনসংখ্যা এই উপজেলায় ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় সোনালী ব্যাংকের মাত্র ১টি শাখা  রয়েছে। ৫২ কিলোমিটার জনবসতি এলাকার ঝাড়বাড়ীতে সোনালী ব্যাংক শাখা স্থাপন করা হলে কৃষি ঋণ, ক্ষুদ্র ঋণ ও ব্যবসায়ী ঋণ ও অন্যান্য ঋণ গ্রহন সহ ও পরিশোধের সুযোগ সৃষ্টি হবে। উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ীতে সোনালী ব্যাংক বাস্তবায়ন সংগ্রাম কমিটির সভাপতি ও আওয়ামীলীগ নেতা মোঃ আমিনুর রহমান এবং সাধারন সম্পাদক মোঃ আব্দুল মান্নান গত বৃহস্পতিবার সাংবাদিকদের এক যৌথ সাক্ষাকারে জানান ঝাড়বাড়ীতে সোনালী ব্যাংকের শাখা স্থাপনের জন্য দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালের মাধ্যমে মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপের জোর দাবী জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য