দিনাজপুরে মৎস্য সপ্তাহের উদ্বোধনী1জিন্নাত হোসেন, দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী বলেছেন, আমাদের দেশের খাদ্য নিরাপত্তা, দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য খাতের গুরুত্ব অপরীসিম। আবহমানকাল থেকেই অনকুল পরিবেশ ও প্রাকৃতিক কারণে মৎস্য সম্পদে সমৃদ্ধ এদেশের জীবন-জীবিকা নির্বাহে মৎস্য খাতের ওপর নিবিড়ভাবে নির্ভরশীল। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রায় ২০১৫ সালে মধ্যে দারিদ্র সীমার নিচে বসবাসকারী জনগোষ্টীর অর্ধেকে নামিয়ে আনার লক্ষমাত্রা অর্জনে মৎস্য খাত বলিষ্ঠ ভুমিকা পালন করছে। কৃষি প্রধান বাংলাদেশের বিশাল অভ্যন্তরিন জলসম্পদে রয়েছে মৎস্য উৎপাদনের অপার সম্ভাবনা। বিশাল এ জলজ সম্পদের কার্যকর ব্যবহার নিশ্চিত করণের মাধ্যমেই জাতীয় অগ্রগতি ত্বরান্বিত করা সম্ভব। ২ জুলাই বুধবার বেলা ১১টায় দিনাজপুর জিলা স্কুল অডিটোরিয়ামে দিনাজপুর জেলা মৎস্য অধিদপ্তর আয়োজিত  অন্ন, বস্ত্র, বাসস্থান, মাছ চাষে সমাধান – এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪ এর  উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক  আহমদ শামীম আল রাজী একথা বলেন।
Dinajpur-02-07-14------
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোঃ রুহুল আমিন বলেন, দেশের আর্থ-সামাজিক ও সামগ্রিক উন্নয়নের স্বার্থে লাকসই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মৎস্য খাতের প্রবৃদ্ধি উত্তোরোত্তর বৃদ্ধির একান্ত প্রয়োজন। এ জন্য সরকারী উদ্যোগে পাশপাশী বেসরকারী সংস্থা ও মৎস্য জীবীসহ সকল মহলে ব্যাপক জনসচেতনতা সৃষ্টিসহ সকলের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা জরুরী।

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ হাসান ফেরদৌস সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নবাগত উপ-পরিচালক মোঃ আব্দুল হান্নান, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা শংকর কুমার বসাক,  দিনাজপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ শাহিন আকতার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কিশোর কুমার রায়,  মৎস্য চাষী মোঃ লতিফুর রহমান সরকার, আওয়ামী মৎস্যজীবী লীগ দিনাজপুর জেলা শাখার সভাপতি লুৎফুল্লাহ আল মতি ও মৎস্যজীবী প্রমোদ চন্দ্র দাস। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মামুনুর রশিদ। অনুষ্ঠান পরিচালণা করেন  দিনাজপুর জেলা মৎস্য অধিদপ্তরের মৎস্য জরিপ কর্মকর্তা মোঃ ফয়জার রহমান এবং পার্বতীপুর মৎস্য খামারের খামার ব্যবস্থাপক মোঃ ইসাহাক আলী।
দিনাজপুরে মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ হাসান ফেরদৌস সরকার সভাপতির বক্তব্যে বলেন, অন্ন বস্ত্র বাসস্থান, মাছ চাষে সমাধান এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪ উদযাপিত হতে যাচ্ছে। জাতীয় মৎস্য সপ্তাহের মুল উদ্দেশ্য হলো মৎস্যসম্পদের বিপুল সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের অর্থনৈতিক ভীতকে আরো মজবুত ও স্বনির্ভর করা এবং প্রানিজ আমিষের ঘাটতি পুরণে দেশবাসীকে অধিকতর সচেতন, নিবড়ভাবে সম্পৃক্তকরণ ও অধিকতর আগ্রহী করে গড়ে তোলা।
দিনাজপুরে মৎস্য সপ্তাহের উদ্বোধনী
আলোচনা সভা শেষে বেলা ১২টায় দিনাজপুর পুলিশ লাইনস পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন প্রধান অতিথি  জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী, বিশেষ অতিথি পুলিশ সুপার মোঃ রুহুল আমিন, অনুষ্ঠানের সভাপতি জেলা মৎস্য কর্মকর্তা মোঃ হাসান ফেরদৌস সরকার।
দিনাজপুরে মৎস্য সপ্তাহের উদ্বোধনী102-07-14
এর পুর্বে সকাল ১০টায় অন্ন, বস্ত্র, বাসস্থান, মাছ চাষে সমাধান – এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪ উপলক্ষে দিনাজপুর জেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে মৎস্য অধিদপ্তরের কার্যালয় থেকে  এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য