Fulbarimapsমোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: ২০১৩-২০১৪ইং অর্থ বছরে সরকার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে যে কার্য্যাক্রম হাতে নিয়ে ছিলেন তাতে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের কোন কাজ হয়নি। এসব কাজে ব্যাপক অনিয়ম ও র্দুনীতি হয়েছে। চলতি বছর দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় ৭টি ইউনিয়নে এলজিএসপি কাজকর্মের ব্যাপক অনিয়ম র্দুনীতি। কাজ না করে প্রকল্পে টাকা উত্তোলন করেছে প্রকল্পের চেয়ারম্যানেরা।

২০১৩-২০১৪ইং অর্থ বছরের লোকাল গর্ভামেন্টর সাপোর্ট প্রজেক্ট এ সরকার বরাদ্দ প্রদান করছেন ৩৮ লক্ষ ৬০ হাজার ৭৮৪ টাকা। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা ৭টি ইউনিয়নে কাজ কর্ম গুলি মুখথুবড়ে পড়েছে। অভিযোগ উঠেছে কাজ না করে অনেক প্রকল্প চেয়ারম্যান টাকা উত্তোলন করেছে। ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউপি’তে বরাদ্দকৃত অর্থের পরিমান ৭ লক্ষ ৫৪ হাজার ৬২৩ টাকা। প্রকল্প ছিল ২৩টি তার মধ্যে প্রায় ৬ থেকে ৭টি প্রকল্পে কাজ করা হয়নি। অন্যান্য কাজগুলিতে হয়েছে অনিয়ম ও র্দুনীতি। দৌলতপুর ইউনিয়নে ৪ লক্ষ ১৫ হাজার ৪১৪ টাকা বরাদ্দ পেলেও ২০টি প্রকল্পে মধ্যে বেশ কিছু প্রকল্পের কাজ সঠিক ভাবে করা হয়নি।

অন্যান্য কাজগুলিতে হয়েছে অনিয়ম ও র্দুনীতি। খয়েরবাড়ী ইউনিয়নে ৩ লক্ষ ৫৮ হাজার ৩০৩ টাকা বরাদ্দ পেলেও ২১টি প্রকল্পে মধ্যে ৩ থেকে ৪ টি প্রকল্পের কাজ করার হয়নি। অন্যান্য কাজগুলিতে হয়েছে অনিয়ম ও র্দুনীতি। বেতদিঘী ইউনিয়নে ৫ লক্ষ ৬৩ হাজার ৫২৮ টাকা বরাদ্দ পেলেও সেখানে ১৭টি প্রকল্প দেখানো হলেও এখানে কয়েকটি প্রকল্প কাজ করার হয়নি এবং কাজগুলি নিম্নমানের করা হয়েছে। কাজিহাল ইউনিয়নে ৫ লক্ষ ৩৬ হাজার ৭৩১ টাকা বরাদ্দ পেলেও প্রকল্প দেখানো হয়েছে ২৫টি এখানে বেশ কয়েকটি প্রকল্প কাজ করা হয়নি।

অন্যান্য কাজগুলি করলেও নিম্নে মানে করা হয়েছে। আলাদিপুর ইউনিয়েন ৬ লক্ষ ৩৩ হাজার টাকা বরাদ্দ পেলেও ১৭টি প্রকল্পে মধ্যে ৫টি প্রকল্পে কাজ করার হয়নি। এখানে কাজকর্ম ব্যাপক অনিয়ম র্দুনীতি হয়েছে। এলুয়াড়ী ইউনিয়নে ৫ লক্ষ ৯৯ হাজার ১৮৫টাকা বরাদ্দ পেলেও প্রকল্প দেখানো হয়েছে ৩৭টি, এই প্রকল্পে  অনেক কাজ সঠিক ভাবে করা হয়নি। যেসব কাজ করা হয়েছে তা নিম্নমানের কাজ করা হয়েছে। এদিকে লোকাল গর্ভামেন্টা সাফট প্রকল্পের কাজগুলি সরেজমিনে তদারক করে দেখা যায় যেসব এলাকায় কাজ করা হয়েছে তা বেশ কিছু দিন পরেই ভেঙ্গে পড়ছে।

এই ভাবে শেষ করা হলো এলজিএসপি কাজ। এই সব কাজ তদারকের দায়িত্ব যারা ছিলেন তারও এই অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িত। যানা গেছে লোকাল গর্ভামেন্ট সাপোর্ট প্রজেক্টের কাজগুলো দেখাশুনা করেন ফুলবাড়ী এলজিইডি অফিসের উপজেলা প্রকৌশলী। কিন্তু কতিপয় দুর্নীতিবাজ উপ-সহকারী প্রকৌশলী কাজগুলো সঠিকভাবে তদারক না করার কারণে অনিয়ম দুর্নীতি হয়েছে। এ ব্যাপারে সরেজমিনে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় সরকার মন্ত্রণালয় মাননীয় মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য