হোভার ‘গাড়ি’ তৈরি হচ্ছে তেল আবিবেইসরাইলের তেল আবিব শহরে উন্নত নেটওয়ার্কের হোভার গাড়ি তৈরি করতে যাচ্ছে নাসা রিসার্চ পার্কভিত্তিক প্রতিষ্ঠান স্কাইট্র্যান। স্কাইট্র্যানের তথ্য অনুসারে, এর জন্য বাণিজ্যিক নেটওয়ার্কের সাহায্যে ইসরাইল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (IAI) প্রাঙ্গনে পাঁচশ’ মিটার বাঁকানো আকৃতির চৌম্বক ট্র্যাক তৈরি করা হবে।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ২০১৫ সালের শেষ নাগাদ এর কাজ শেষ হবে এবং পুরোদমে চালু হবে বলেই প্রত্যাশা করা হচ্ছে।

হোভার গাড়ি মূলত এমন একটি যান হবে যা মাটি থেকে কয়েক মিটার উচ্চতায় ভাসমান অবস্থায় চলাচল করতে পারবে।

বিশেষ এই প্রকল্পটি হাতে নেওয়া প্রতিষ্ঠান স্কাইট্র্যান জানিয়েছে, তারা আশাবাদী যে পরীক্ষামূলক ট্র্যাকটি প্রমাণ করতে পারবে প্রযুক্তিটি কাজ করে এবং পরবর্তীতে বাণিজ্যিকভাবেও এর প্রচলন শুরু হবে।

পরিকল্পনা অনুসারে, স্মার্টফোনের মাধ্যমেই যাত্রী এই ধরনের যান ডাকতে এবং নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবেন। প্রতি ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ছুটবে এ যানগুলো। তবে বাণিজ্যিক যানের ক্ষেত্রে গতি আরও বাড়বে এমনটাই প্রত্যাশা করা হচ্ছে।

বর্তমান পরীক্ষার সাফল্যের উপর ভিত্তি করে বিশ্বব্যাপী এরকম যান নিয়ে আসার পরিকল্পনা রয়েছে স্কাইট্র্যানের। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জেরি স্যান্ডার্স আইএআই-এর সঙ্গে পরীক্ষামূলক ট্র্যাক নির্মাণের চুক্তিকে বিরাট সাফল্য অর্জন হিসেবেই দেখছেন।

অন্যদিকে নগর বিশেষজ্ঞ জো ডিগনান জানিয়েছেন, এটি খুব বেশি ভয় পাবার মতো কিছু না। বরং রেল লাইন নির্মাণের চেয়েও এতে খরচ কম হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য