দিনাজপুর বিশ্ব পরিবেশ দিবসে পালিত

দিনাজপুর বিশ্ব পরিবেশ দিবসে পালিত

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী বলেছেন, আমাদের পরিবেশ আমাদেরকেই পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে, যাতে করে আমরা আগামী প্রজন্মকে সুন্দর পরিবেশ উপহার দিতে পারি। তিনি আরও বলেন, দিনাজপুর জেলায় এবার বনজ, ফলজ ও ঔষধী গাছের ১৬ লক্ষ চারা রোপন করা হবে।

বিশ্ব পরিবেশ দিবস-২০২২ উপলক্ষ্যে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর দিনাজপুর আয়োজিত ৫ জুন রবিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার দিনাজপুর এর উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) এডিসি জেনারেল মোঃ শরিফুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সচিন চাকমা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ জয়নুল আবেদিন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ বারিউল করিম খান, সদর উপজেলা নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ।

দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সিনিয়র ক্যামিস্ট এ,কে,এম ছামিউল আলম কুরসি’র উপস্থাপনায় “প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মুক্ত আলোচনায় অংশ নেন দিনাজপুর চেম্বারের সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, চাউলকল মালিক গ্রুপের সভাপতি মোঃ মোছাদ্দেক হুসেন, সনাকের সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপক আব্দুল জলিল আহমেদ, দৈনিক করতোয়া জেলা প্রতিনিধি শাহরিয়ার শহিদ মাহবুব হিরু, দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক রেজাউল করিম রঞ্জু, দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মোঃ সিদ্দিকুর রহমান নয়ন, ইঞ্জিনিয়ার মোঃ দেলোয়ার হোসেন, দৈনিক দিনবদল সংবাদের সম্পাদক মোঃ রেজাউল করিম, সাংবাদিক মনসুর রহমান, এনডিএফ এর প্রতিনিধি আরিফুল ইসলাম, ওয়ার্ল্ড ভিশনের প্রতিনিধি অরবিন্দ গমেজ প্রমুখ।

আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়। এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় থেকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। উক্ত অনুষ্ঠানে দিনাজপুরের সুধিজন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

হাবিপ্রবি, দিনাজপুরঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বৃক্ষরোপণ ও ক্লিন ক্যাম্পাস কর্মসূচী পালন করা হয়েছে। দিনের শুরুতে সকাল ১০ টায় প্রশাসনিক ভবন সংলগ্ন ফাঁকা অংশে একটি স্বর্ণচাঁপা গাছ লাগিয়ে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন করেন মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন হাবিপ্রবির সম্মানিত ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। কর্মসূচীতে উপস্থিত ডীন মহোদয়গণ, প্রক্টর, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালকসহ বিভিন্ন শাখার পরিচালকগণ একটি বকুল ফুল ও একটি বোতল ব্রাশ ফুলের গাছ রোপণ করেন।

পরবর্তীতে সকাল ১১ টায় হাবিপ্রবির প্রশাসনিক ভবনের সামনে ক্লিন ক্যাম্পাস কর্মসূচীর উদ্বোধন করেন মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

বৃক্ষরোপণ ও ক্লিন ক্যাম্পাস কর্মসূচীতে অংশ নিয়ে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সামনে বিভিন্ন প্রস্তাব রেখেছেন। তার এসব প্রস্তাব বিশ্বব্যাপী প্রশংসা পাচ্ছে এবং এক্ষেত্রে বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে। তিনি বলেন, আমাদের ক্যাম্পাস সবুজে ঘেরা, ক্যাম্পাসের এই সবুজ পরিবেশ কে ধরে রাখতে আমাদের কাজ করে যেতে হবে। যার যার জায়গা থেকে নিজের ও চারপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখলে বিশ্ববিদ্যালয় পরিষ্কার থাকবে। স্বাভাবিক ও সুস্থভাবে জীবন যাপনের জন্য এবং মনকে সতেজ রাখতে পরিষ্কার তথা নির্মল পরিবেশ থাকা জরুরি।

ক্লিন ক্যাম্পাস কর্মসূচীর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অফিস, অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট, আবাসিক হলসহ সমগ্র ক্যাম্পাস ও বিশ্ববিদ্যালয়ের সামনের লেক পরিস্কার করা হয়। উক্ত পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পাশাপাশি বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করে।

ফুলবাড়ী, দিনাজপুরঃ একটাই পৃথিবী:”প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” স্লোগান কে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে রোববার সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে থেকে বর্ণাঢ্য রালী বের করা হয়। রালী শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা ও বৃক্ষ চারা বিতরণ অনুষ্ঠিত হয়।

আলোচনাসভা ও বৃক্ষ চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মঞ্জুরায় চৌধুরী । এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভুমি মোছাঃ শামিমা আক্তার জাহান,উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা: রুম্মান আক্তার, কাজিহাল ইউনিয়ন চেয়ারম্যান মানিক রতন, দৌলতপুর ইউনিয়ন চেয়ারম্যান সাইফুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শমসের আলী মন্ডল,সহকারী শিক্ষা কর্মকর্তা আতিকুর রহমান প্রমুখ।

আলোচনা সভা শেষে উপস্থিত সকলের মাঝে বনজ,ফলদ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

বীরগঞ্জ দিনাজপুরঃ একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” স্লোগান কে সামনে রেখে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে রোববার বেলা ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত রেহানা এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মো. আমিনুল ইসলাম। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. কামাল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান রবিন্দ্র নাথ গবিন বর্মন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

খানসামা দিনাজপুরঃ এইটাই পৃথিবী প্রকৃতির ঐকতানে টেকশই জীবন এই স্লোগানকে সামনে রেখে দিনাজপুরের খানসামায় বিশ্ব পরিবেশ দিবস-২০২২ পালন হয়েছে।

রবিবার (০৫ জুন) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসানের সভাপতিত্বে দিবসটি উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও বৃক্ষরোপণ করা হয়।

উপজেলা বন কর্মকর্তা মঞ্জুরুল কাদেরের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সুজাউদ্দিন শাহ লুহিন। এসময় উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায়, প্রাণিসম্পদ কর্মকর্তা হুমায়ুন কবির, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক, মৎস্য কর্মকর্তা রতন কুমার বর্মন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হাসান, পল্লী বিদ্যুৎ এর এজিএম এখতিয়ার আহমেদ, আইসিটি প্রোগ্রামার মিজানুর মিল্টন সহ বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, সুধীজন প্রমুখ।

নবাবগঞ্জ, দিনাজপুরাঃ একটাই পৃথিবী প্রকৃতির ঐকতানে টেকশই জিবন” এই প্রতিপাদ্যে দিনাজপুরের নবাবগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকাল সাড়ে ১১টায় উপজেলা ফটক থেকে উপজেলা প্রশাসনের উদ্যোগে র্যালি বের করা হয়। র্যালিটি উপজেলা গেট থেকে ঘুরে আসে। পরে উপজেলা চত্বরে কয়েকটি গাছ রোপণ করা হয় ও উপজেলা সভা কক্ষে আলোচনা সভা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ সোম এ সভায় সভাপতিত্ব করেন। এ সময় উপজেলা উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউর রহমান উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ মোশারফ হোসেন ও ১ নং জয়পুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ ওবায়দুল রহমান দাউদ পুর ইউপি চেয়ারম্যান আহসান হাবিব, পাবলিক হেলথ প্রকৌশলী আমির হোসেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আমির হোসেন,নবাব গঞ্জ সদর বিট কর্মকর্তা মোঃ খাইরুল আলম, ভাদুরিয়া বিট কর্মকর্তা নুরুল ইসলাম। উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মো : জিয়াউর রহমান মানিক নবাবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ রুহুল আমিন প্রধান সহ আরোও অনেকে ।

পার্বতীপুর, দিনাজপুরঃ ‘প্রকৃতি ঐকতানে টেকসই জীবন’ প্রতিবাদ্যকে সামনে রেখে দিনাজপুরের পার্বতীপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষ্যে বর্নাঢ্য র‌্যালী, আলোচানা সভা ও বনজ, ফলজ ও ঔষধি গাছ বিতরন করা হয়েছে। রোববার সকাল ১১টায় উপজেলা প্রশসান ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইসমাঈলের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আমজাদ হোসেন। এ সময় বক্তব্য দেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রীতম সাহা, পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ইমাম জাফর, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান ও উপজেলা বন কর্মকর্তা আবদুল মোতালেব প্রমুখ।
অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আমজাদ হোসেন বলেন, প্রকৃতির সাথে ভারসাম্য রেখে জীবনযাপন এবং বাংলাদেশের টেকসই পরিবেশ উন্নয়ন নিশ্চিত করতে হবে। যাতে করে আমরা আগামী প্রজন্মকে সুন্দর পরিবেশ উপহার দিতে পারি।