একদিনে ৮ ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

একদিনে ৮ ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

আন্তর্জাতিক

একদিনেই ৮টি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। রবিবার (৫ জুন) এসব শক্তিশালী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে উত্তেজনা বিরাজ করছে অঞ্চলটিতে।

পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়ার চিফ অব স্টাফ জানিয়েছেন, রবিবার সিউলের স্থানীয় সময় সকাল ৯টা ৮ থেকে ৯টা ৪৩-এর মধ্যে উ. কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী সুনান এলাকা থেকে ক্ষেপণাস্ত্রগুলো কোরীয় উপদ্বীপের পূর্ব দিকে ছোড়া হয়।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার সঙ্গে বিরল বিমান মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র। চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো এ ধরনের যৌথ মহড়া চালিয়েছে দুই দেশ। জাপানের ওকিনাওয়া দ্বীপের আন্তর্জাতিক পানিসীমায় তিন দিনের এই মহড়া অনুষ্ঠিত হয়েছে। এতে বিমান প্রতিরক্ষা, অ্যান্টি শিপ, অ্যান্টি সাবমেরিন এবং সামুদ্রিক অভিযানের মতো বিষয়গুলোতে জোর দেওয়া হয়েছে।

মহড়া শেষ হতেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া। এটি চলতি বছর দেশটির ১৭তম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। গত ২৫ মে শেষ বার পরীক্ষা চালিয়েছিল দেশটি। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়া সফরে শেষ করে ফেরার মধ্যেই ৮টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে নিজেদের শক্তির জানান দিলো কিম জং উনের দেশ।

পিয়ংইয়ংয়ের একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে কঠোর প্রতিবাদ জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি একে জাতিসংঘের স্পষ্ট নিয়ম লঙ্ঘন বলে মন্তব্য করেন।

উৎক্ষেপণের প্রতিক্রিয়ায়, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ওই এলাকায় নজরদারি জোরদার করেছে।

সূত্র: সিএনএন