চীনের যুদ্ধবিমানের তৎপরতা অত্যন্ত বিপজ্জনক: অস্ট্রেলিয়া

চীনের যুদ্ধবিমানের তৎপরতা অত্যন্ত বিপজ্জনক: অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক আকাশসীমায় সামুদ্রিক নজরদারির সময় অস্ট্রেলিয়ার একটি বিমানকে ‘অত্যন্ত বিপজ্জনকভাবে’ অতিক্রম দিয়েছে চীন। বেইজিংয়ের বিরুদ্ধে এমন অভিযোগ এনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে অস্ট্রেলিয়া। এ ঘটনায় দুই দেশের কূটনৈতিক পর্যায়ে দেখা দিয়েছে উত্তেজনা।

রবিবার (৫ জুন) দ্য গার্ডিয়ানের প্রতিবিদেনে বলা হয়েছে, গত (২৬ মে) দক্ষিণ চীন সাগর অঞ্চলে একটি চীনা যুদ্ধবিমান চরম বিপজ্জনকভাবে অস্ট্রেলিয়ান সামরিক নজরদারি বিমানের পথরোধ করে বলে দাবি করছে ক্যানবেরা।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, ‘আন্তর্জাতিক আকাশসীমায় ‘নিয়মিত সামুদ্রিক নজরদারি কার্যকলাপ’ চলার সময় রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের পি-৮ সামুদ্রিক নজরদারি বিমানের পথরোধ করে চীনের জে-১৬ যুদ্ধবিমান। চীনা বিমানের এমনকাণ্ডে সেখানে বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি হয় এবং অস্ট্রেলিয়ার বিমান ও ৮ ক্রু ঝুঁকির মুখে পড়ে’।

অস্ট্রেলীয় প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড মার্লেস বলেছেন, চীনের বিমানটি অস্ট্রেলিয়ার পি-৮ সামুদ্রিক নজরদারি বিমানের খুব কাছ দিয়ে উড়ে যায়। ক্যানবেরার এমন অভিযোগে তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া পাওয়া যায়নি বেইজিংয়ের।