দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে গম আমদানি

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারো শুরু হয়েছে গম আমদানি। ওপারে পাইপলাইনে এখনো অনেক গমবোঝাই ট্রাক আটকা পড়ে আছে বলে জানিয়েছেন দেশটির সিএন্ডএফ এজেন্টরা।

বুধবার এবং বৃহস্পতিবার হিলি স্থলবন্দর দিয়ে ১৯টি গমবোঝাই ট্রাকে গম আমদানি হয়েছে বলে জানিয়েছেন বন্দরের সিএন্ডএফ এজেন্টের বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইট।

বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইট বলেন, মূল্য নিয়ন্ত্রণে রাখতে ১৩ মে ভারত গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে বন্দর দিয়ে গম আসা বন্ধ হয়ে যায়। পরে আগের টেন্ডার হওয়া গম রফতানির সিদ্ধান্ত হওয়ায় রোববার (২৯ মে) ভারত থেকে ২টি ট্রাকে ৭৮ টন গম আমদানি হয়েছে। এরপর আবারো আমদানি বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, কয়েক দফা বন্ধ ও চালুর মধ্য দিয়ে ফের শুরু হয়েছে আগের টেন্ডারের গম রফতানি। এখনো অনেক গমবোঝাই ট্রাক আটকা পড়ে আছে ওপারে। দীর্ঘদিন ট্রাকে আটকা থাকায় পণ্যের মান নিয়েও দুশ্চিন্তায় রয়েছেন আমদানিকারকরা।

এদিকে আগে ডলারের দাম কম থাকলেও, দিন দিন তা বাড়তির দিকে থাকায় বিল ছাড়তে বাড়তি অর্থ গোনার দুশ্চিন্তায় পড়েছেন আমদানিকারকরা।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, বুধবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে গম আমদানি শুরু হয়েছে। আমরা দ্রুত ভারতীয় ট্রাক থেকে গম খালাস করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে ব্যবসায়ীদের সহযোগিতা করছি।