ইয়েমেনে শান্তি চুক্তি আলোচনার ‘ইতিবাচক’ সাড়া মিলেছে : জাতিসংঘ

ইয়েমেনে শান্তি চুক্তি আলোচনার ‘ইতিবাচক’ সাড়া মিলেছে : জাতিসংঘ

আন্তর্জাতিক

জাতিসংঘ ইয়েমেন শান্তি চুক্তি নবায়নের ‘ইতিবাচক’ ইঙ্গিত দিয়েছে। এ চুক্তির ব্যাপারে বৃহস্পতিবার বড় ধরনের সুস্পষ্ট কোন অগ্রগতি না হলেও তারা এমন ইঙ্গিত দেন। এদিন প্রাথমিকভাবে করা এ চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। এই চুক্তির ফলে সংঘাতময় ইয়েমেনের জনগণের ভোগান্তি অনেকটা কমে আসতে দেখা যায়। খবর এএফপি’র।

দাতা সংস্থাগুলো ও পশ্চিমা বিশ্বের সরকাররা এ শান্তি চুক্তির মেয়াদ বাড়াতে ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীদের প্রতি আহ্বান জানিয়েছে। এ চুক্তির ফলে ইয়েমেনে সংঘাতের তীব্রতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে দেখা যায়।

জাতিসংঘ জানায়, সংঘাতের কারণে দেশটিতে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটের সৃষ্টি হয়েছে।

বুধবার এক প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফান দুজারিক বলেন, ‘এই শান্তি চুক্তি নবায়নে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের কাছ থেকে আমরা প্রাথমিকভাবে ইতিবাচক সাড়া পেয়েছি।’

তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ না করে কেবলমাত্র বলেন, ‘আমরা আরো সুস্পষ্ট তথ্য পেলে দ্রুত আপনাদেরকে জানাবো।’

যুক্তরাষ্ট্র মঙ্গলবার সতর্ক করে দিয়ে জানায়, ইয়েমেন শান্তি আলোচনা ‘জটিলতার’ মুখে পড়েছে। ফলে তারা দেশটিতে ফের সংঘাত বেড়ে যাওয়ার আশংকা করছে।

২০১৪ সালে বিদ্রোহীরা রাজধানী সানার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ইয়েমেনে ব্যাপক সংঘাত বেড়ে যায়। এরফলে ওই বছর দেশটির অবরুদ্ধ সরকারের পক্ষে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট হস্তক্ষেপ করে।

ইয়েমেনে থাকা বিভিন্ন দাতা গ্রুপ এ শান্তি চুক্তির সুবিধা নিয়ে তাদের কার্যক্রম শুরু করে। চুক্তিটি এপ্রিলে কার্যকর করা হয়।