শতভাগ স্কাউট জেলা হিসেবে পঞ্চগড়ের স্বীকৃতি

শতভাগ স্কাউট জেলা হিসেবে পঞ্চগড়ের স্বীকৃতি

রংপুর

পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় এখন শতভাগ স্কাউট জেলা। জেলার সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট ইউনিট গঠন করায় জেলা প্রশাসক ও জেলা স্কাউট সভাপতির আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ শতভাগ স্কাউটস জেলা হিসেবে পঞ্চগড় জেলাকে সাময়িক স্বীকৃতি বাংলাদেশ স্কাউটস। গত ৩০ মে বাংলাদেশ স্কাউটসের প্রধান ও জাতীয় কমিশনার মো. মোজাম্মেল হক খান এবং জাতীয় কমিশনার (সংগঠন) শেখ ইউসুফ হারুন স্বাক্ষরিত একটি প্রত্যয়নপত্রে পঞ্চগড় জেলাকে সাময়িক শতভাগ স্কাউটস জেলা হিসেবে ঘোষণা দেওয়া হয়।

প্রত্যয়ন পত্রে বলা হয়, পঞ্চগড় জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট ইউনিট গঠিত হওয়ায় বাংলাদেশ স্কউটস পঞ্চগড় জেলাকে শতভাগ স্কাউট জেলা হিসেবে সাময়িক স্বীকৃতি প্রদান করা হয়। একই সাথে শতভাগ স্কাউট জেলা হিসেবে মানসম্মত স্কাউটিং নিশ্চিতকরণে এই জেলা অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করবে বলে প্রত্যাশা করা হয়। এছাড়া সাময়িক এই প্রত্যায়নে স্থায়ীভাবে স্বীকৃতি অর্জনের জন্য ছয়টি শর্ত দেয়া হয়। তবে সর্ব উত্তরের এই জেলাকে বাংলাদেশ স্কাউটস কর্তৃক শতভাগ স্কাউটস জেলার সাময়িক স্বীকৃতি প্রদানে জেলার সকল কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট সদস্যদের মাঝে উল্লাস দেখা গেছে।

জেলা স্কাউটস অফিস সূত্রে জানা গেছে, জেলার পাঁচ উপজেলায় মোট ৯২২টি শিক্ষা প্রতিষ্ঠান স্কাউটিংয়ের আওতায় এসেছে। এর মধ্যে ৬৬৪টি প্রাথমিক বিদ্যালয়, ২২১টি মাধ্যমিক বিদ্যালয়, ৫৯টি মাদ্রাসা এবং ৪৮টি কলেজ রয়েছে। এতে মোট স্কাউট সদস্য সংখ্যা ২৬ হাজার ৪৮ জন। এছাড়া জেলায় প্রশিক্ষণ প্রাপ্ত স্কাউট লিডার রয়েছেন এক হাজার ১০৬ জন। এর মধ্যে বেসিক প্রশিক্ষণ প্রাপ্ত রয়েছেন এক হাজার ৩৬ জন, অ্যাডভান্স প্রশিক্ষণ প্রাপ্ত ৩০ জন, উড ব্যাজার ৩৩ জন, সহকারি লিডার ট্রেইনার হওয়ার জন্য প্রশিক্ষণ নিয়েছেন (সিএএলটি) ৪ জন, সহকারি লিডার ট্রেইনার (এএলটি) একজন এবং লিডার ট্রেইনার (এলটি) রয়েছেন দুইজন।

পঞ্চগড় জেলা স্কাউটসের সাধারণ সম্পাদক মো. মফিজুল ইসলাম বলেন, পঞ্চগড় জেলাকে শতভাগ স্কাউট জেলা হিসেবে প্রস্তুতি কার্যক্রম হিসেবে জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দলগঠন ও স্কাউটরা অনলাইন নিবন্ধন সম্পন্ন করেছেন। জেলা প্রশাসক ও জেলা স্কাউটসের সভাপতির আবেদনের পর বাংলদেশ স্কাউটসের কর্মকর্তারা পঞ্চগড় জেলা পরিদর্শন করেন। বাংলাদেশ স্কাউটস পঞ্চগড় জেলাকে শতভাগ স্কাউট জেলার সাময়িক স্বীকৃতির সঙ্গে স্থায়ীভাবে স্বীকৃতি অর্জনের জন্য ছয়টি শর্ত দিয়েছেন। আশা করছি আমরা এই শর্তগুলোও পূরণ করতে পারবো।

জেলা প্রশাসক ও জেলা স্কাউটসের সভাপতি মো. জহুরুল ইসলাম বলেন, ছোট বেলা থেকেই শিশু কিশোরদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট আন্দোলনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এর আগে সারা দেশের স্কাউটদের অনলাইনে নিবন্ধনের মধ্যে পঞ্চগড় জেলা সেরা হয়েছিল এবং আমরা জাতীয় পর্যায়ে পুরস্কার পেয়েছিলাম।

বাংলাদেশ স্কাউটসের সকল শর্ত পূরণ করে শতভাগ স্কাউট জেলা হিসেবে ঘোষণার জন্য আবেদনের পর আমরা সাময়িকভাবে শতভাগ স্কাউট জেলার স্বীকৃতি পেয়েছি। এ নিয়ে স্কাউট সদস্যসহ আমরা সকলেই আনন্দিত। তবে আমরা পঞ্চগড় জেলাকে স্থায়ীভাবে শতভাগ স্কাউট জেলার স্বীকৃতির জন্য কার্যক্রম চালিয়ে যাব।