আমরা আমদানি নয়, রপ্তানি নির্ভরশীল হতে চাই : ইকবালুর রহিম

আমরা আমদানি নয়, রপ্তানি নির্ভরশীল হতে চাই : ইকবালুর রহিম

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, জাতিকে সুস্থ্য রাখতে হলে পুষ্টির প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষকে সুস্থ্য রাখতে পুষ্টির উপর নানা পরিকল্পা গ্রহন করেছেন। পুষ্টির প্রধান খাদ্য দুধ। এই দুধ উৎপাদনের জন্য প্রধানমন্ত্রী সারাদেশে ব্যাপকভাবে খামার তৈরির উৎসাহ ও খামারিদের ঋণ প্রদান করে আসছে।

তিনি দিনাজপুরে ৫৪ হাজার খামার রয়েছে উল্লেখ করে আরও বলেন, গাভীর দুধ, মুরগি, ছাগলসহ বিভিন্ন পুষ্টির উৎপাদনে আমরা নির্ভরশীল হতে চাই। আমদানি নয়, রপ্তানী করে বৈদেশিক অর্থ উপার্জন করার পরিকল্পনা রয়েছে এই সরকারের। তিনি প্রতিটি পরিবারকে গরু, মুরগি, ছাগল, ভেড়াসহ বিভিন্ন পুষ্টিজাত পশু পালনে পরামর্শ দিয়ে বলেন, এই পুষ্টি নিজের পরিবারের জন্য সহায়ক হবে এবং অর্থনৈতিকভাবে লাভবান হবে।

বুধবার দিনাজপুর জেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)-এর সহযোগিতায় “পুষ্টি, পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়নে টেকসই দুগ্ধ শিল্প” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে জেলা প্রাণিসম্পদ দপ্ত প্রাঙ্গনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এসব কথা বলেন।

দিনাজপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ আলতাফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসলাম উদ্দীন, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মনজুরুল হক, জেলা কৃতিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক ড. মাহফুজা খাতুন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক খন্দকার মোঃ রওনাকুল ইসলাম, ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ নাসিম আলী কচি, দিনাজপুর জেলা ভেটেরিনারি হাসপাতালের ভেটেরিনারি অফিসার ড. আশিকা আকবর তৃষা, জেলা মৎস্য কর্মকর্তা মুক্তাদির খান, জেলা প্রাণি সম্পদ দপ্তরের জেলা ট্রেনিং অফিসার ডাঃ মোঃ আনিছুর রহমান। সঞ্চালনে ছিলেন কাহারোল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ রায়হান আলী প্রমুখ।