সিআরপি রাজশাহীর জন্য ১৫ বিঘা জমি দিলেন মেয়র লিটন

সিআরপি রাজশাহীর জন্য ১৫ বিঘা জমি দিলেন মেয়র লিটন

রাজশাহী

পক্ষাঘাতগ্রস্তদের উন্নত চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র সিআরপি হচ্ছে রাজশাহীতে। সিআরপি সাভারের আদলে গড়ে উঠবে এ প্রতিষ্ঠান। সিআরপি রাজশাহীর জন্য ১৫ কোটি টাকা মূল্যের ১৫ বিঘা জমি দান করল রাজশাহী সিটি মেয়র ও আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটনের পরিবার।

নগরীর উপকণ্ঠ কাটাখালী পৌরসভার কাপাসিয়ায় রাজশাহী-ঢাকা মহাসড়কের পাশে দানকৃত এ মূল্যবান ১৫ বিঘা জমির দলিলপত্র মঙ্গলবার সিআরপি কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছেন লিটন ও তার পরিবারের সদস্যরা।

জমির কাগজপত্র হাতে পেয়ে সিআরপি কর্মকর্তারা জানিয়েছেন, তারা শিগগির কিছু আনুষ্ঠানিকতা সম্পন্নের পর সিআরপি হাসপাতাল ও শিক্ষালয়ের নির্মাণকাজ শুরু করতে পারবেন। এটির নাম হবে সিআরপি রাজশাহী শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার।

জাতীয় চারনেতার অন্যতম শহীদ কামারুজ্জামান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের বাবা ও জাহানারা জামান তার মা।

সিআরপির কর্মকর্তারা জানিয়েছেন, সিআরপি রাজশাহী শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টারে বছরে ৫ হাজার মানুষ স্ট্রোকজনিত পক্ষাঘাত ও নানান শারীরিক প্রতিবন্ধকতার সুচিকিৎসা পাবেন। এ ছাড়া স্পাইনাল কর্ড ইনজুরি, কৃত্রিম অঙ্গপ্রত্যঙ্গ তৈরি, ফিজিওথেরাপি, অক্যুপেশনাল থেরাপি, স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিসংক্রান্ত চিকিৎসা প্রদানের পাশাপাশি শিক্ষার্থীরা এ সংক্রান্ত শিক্ষাগ্রহণ ও প্রশিক্ষণের সুযোগ পাবেন।

সিআরপি রাজশাহী কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার প্রতিষ্ঠার বিষয়ে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন যুগান্তরকে বলেন, দীর্ঘ ১৫ বছর আগে থেকে আমি ও আমার স্ত্রী শাহীন আকতার রেণী পক্ষাঘাতগ্রস্ত, পঙ্গু ও প্রতিবন্ধীদের কল্যাণে নিরলসভাবে কাজ করছি। এ ধরনের বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার সঙ্গে জড়িত থেকে বিভিন্নভাবে সহায়তা করেছি। আমাদের ভাবনায় ছিল— আমরা রাজশাহীতে সিআরপির আদলে একটি পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলব। সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি অ্যান টেলরের সঙ্গে কথা বলেছিলাম। তারা আমাদের কাছে জমি চেয়েছিলেন। আমরা মঙ্গলবার সিআরপিকে প্রতিশ্রুত ১৫ বিঘা জমি ব্যক্তিগতভাবে দান করেছি। সিআরপি এখন বাকি কাজ করবে। রাজশাহীতে এই ধরনের একটি ভালো প্রতিষ্ঠান গড়ে উঠলে বহু মানুষ উপকৃত হবে।

এদিকে মঙ্গলবার নগরভবনে সিটি মেয়র লিটনের হাত থেকে দানকৃত জমির কাগজপত্র গ্রহণ করেন সিআরপির চিফ অব অ্যাডমিন শাহ আতাউর রহমান, বাংলাদেশ হেলথ প্রফেশন ইনস্টিটিউটের অধ্যক্ষ ডা. ওমর আলী সরকার, সিআরপি রাজশাহীর কেন্দ্র ব্যবস্থাপক সোমা বেগমসহ অন্যান্য কর্মকর্তা।