চীনা নৃশংসতার প্রতিবাদে ভিয়েনায় উইঘুরদের বিক্ষোভ

চীনা নৃশংসতার প্রতিবাদে ভিয়েনায় উইঘুরদের বিক্ষোভ

আন্তর্জাতিক

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বিক্ষোভ করেছে উইঘুর সম্প্রদায়। চীনে অবস্থানরত উইঘুরদের ওপর নির্যাতন ও জোরপুর্বক বন্দী করার প্রতিবাদে এই বিক্ষোভ আয়োজিত হয়।

বিভিন্ন মানবাধিকার সংস্থা দাবি করে আসছে, জিনজিয়াং প্রদেশে নিরাপত্তার অজুহাতে নৃশংসতা করে আসছে চীনা কমিউনিস্ট পার্টি। সেখানে বসবাসরত মানুষকে বন্দী শিবির, জোরপূর্বক পরিবারগুলিকে আলাদা করা ও নির্বীজন করার মতো কার্যক্রম তারা পরিচালনা করছে।

এর প্রতিবাদে ভিয়েনায় প্রতিবাদ করেছে উইঘুররা। এতে সভাপতিত্ব করেছেন অস্ট্রিয়ার উইঘুর কমিউনিটি মেলভান দিশাত প্রধান। বিক্ষোভে অন্তত ২৫ জন অংশ নেয়।

মেলভান দিশাত বলেন, চীনের ওপর শক্তিশালী জনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রয়োজন। বিশ্ব সম্প্রদায়কে চীনের বিরুদ্ধে জরুরি পদক্ষেপ নিতে হবে। আন্তর্জাতিক চাপের কারণে, জাতিসংঘের হাইকমিশনার মিশেল ব্যাচেলেটকে জিনজিয়াংয়ে প্রবেশের জন্য আবেদন করতে বাধ্য করা হয়েছিল। কিন্তু উইঘুররা যেই সফর চেয়েছিল সেটা তা নয়।

আন্তর্জাতিক চাপের কারণে, জাতিসংঘের হাইকমিশনার মিশেল ব্যাচেলেটকে জিনজিয়াংয়ে প্রবেশের জন্য আবেদন করতে বাধ্য করা হয়েছিল, কিন্তু উইঘুররা যে সফরের জন্য বলেছিল তা নয়।