ইরানে বিক্ষোভ অব্যাহত, টিয়ার গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ

ইরানে বিক্ষোভ অব্যাহত, টিয়ার গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ

আন্তর্জাতিক

ইরানের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় আবাদান শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও ফাঁকা গুলি ছুঁড়েছে। শহরটিতে উঁচু ভবন ধসে ২৮ জন নিহত হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে শনিবার (২৮ মে) এ কথা বলা হয়েছে।

খুজেস্তান প্রদেশের আবাদান শহরে সোমবার নির্মানাধীন একটি ১০ তলা ভবনের অধিকাংশ অংশ ধসে পড়ে।গত কয়েক বছরের মধ্যে ইরানে এটি বড়ো ধরনের দুর্ঘটনা।

ফার্স বার্তা সংস্থা এক প্রতিবেদনে জানায়, আবাদানসহ অন্যান্য শহরে তৃতীয় রাতের মতো বিক্ষোভ অব্যাহত ছিল। বিধ্বস্ত ভবনের কাছাকাছি বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ শুক্রবার রাতে টিয়ার গ্যাস ও ফাঁকা গুলি ছোঁড়ে। এসব বিক্ষোভকারী নিহতদের প্রতি শোক এবং দায়ীদের বিচারের দাবিতে রাস্তায় নামে।

খুজেস্তান প্রদেশের বন্দর-ই-মাহশহর ছাড়াও সফাহান, ইয়াজদ এবং শাহির শাহর শহরেও হতাহতদের প্রতি শোক ও সমবেদনা জানাতে লোকজন রাস্তায় নেমে আসে।

আবাদানে অবস্থানরত স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ভাহিদি শনিবার বলেছেন, দুর্ঘটনাস্থল থেকে আরও দুটি লাশ উদ্ধারের পর নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮-এ।
তবে ধ্বংসস্তূপের নিচে এখনও ঠিক কতজন চাপা পড়ে আছে তা জানানো হয়নি।

বার্তা সংস্থা ইরা জানায়, খুজেস্তান প্রদেশের বিচার বিভাগ থেকে বলা হয়েছে ঘটনার সঙ্গে জড়িত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে বর্তমান এবং সাবেক দুই মেয়র রয়েছেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি দায়ীদের বিচারের আওতায় এনে শাস্তি দেয়ার আহ্বান জানিয়েছেন। তার ওয়েবসাইটের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।