পড়াশোনা করলে মানুষ সম্পদে পরিণত হয়: জাফর ইকবাল

পড়াশোনা করলে মানুষ সম্পদে পরিণত হয়: জাফর ইকবাল

জাতীয়

লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, সব সমস্যার সমাধান হচ্ছে লেখাপড়া। আর পড়াশোনার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান সম্ভব। যে দেশে মানুষের মধ্যে জ্ঞান আছে, তারা বড় লোক। টাকাপয়সা, অস্ত্র কিংবা খনিজ সম্পদ থাকলেই মানুষ বড় লোক হয় না। মন দিয়ে পড়াশোনা করলে মানুষ সম্পদে পরিণত হয়।

মুন্সীগঞ্জের লৌহজং বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিজ্ঞানশিক্ষায় শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে আলোচনা সভায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এসব কথা বলেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল আউয়াল। আর্থ-সামাজিক উন্নয়ন গবেষণা কেন্দ্র অবারিত বাংলার সহযোগিতায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রের সভাপতি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও অধ্যাপক জাফর ইকবালের স্ত্রী ড. ইয়াসমিন হক।

‘এসো বিজ্ঞান শিখি, প্রযুক্তিভিত্তিক দেশ গড়ি’ প্রতিপাদ্য সামনে রেখে শিক্ষার্থীকে উদ্বুদ্ধকরণ সভায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেওয়ান মো. জাহাঙ্গীরের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের সভাপতি বিএম শোয়েব সিআইপি ও অবারিত বাংলার সহসভাপতি অলক কুমার মিত্র।

উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পঞ্চম থেকে অষ্টম শ্রেণির দুই সহস্রাধিক শিক্ষার্থী অনুষ্ঠানে অংশ নেয়। বর্ণাঢ্য এ অনুষ্ঠানটি শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়।

অধ্যাপক জাফর ইকবাল বক্তৃতায় আরও বলেন, জিপিএ ফাইভ পাওয়াটা গুরুত্বপূর্ণ না, জানাটা গুরুত্বপূর্ণ। তাছাড়া আনন্দের সঙ্গে পড়াশোনা করতে হবে। পরীক্ষা বেশি থাকলে লেখাপড়া ভালো হয়- কথাটি সত্যি না। গবেষণা করার মতো আনন্দ কোনো কিছুতে নেই। তাই আনন্দ পেতে হলে গবেষণায় মনোযোগ দাও।

অধ্যাপক জাফর ইকবাল শিক্ষার্থীদের বই পড়ার মধ্য দিয়ে কল্পনা শক্তি বাড়ানোর পরামর্শ দেন। বক্তৃতা শেষে তিনি শিক্ষার্থীদের বিজ্ঞান সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।