টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি লিটনের

টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি লিটনের

খেলা

শেষ কিছুদিন ধরেই টেস্টে লিটন দাসের ব্যাট হাসছে দারুণভাবে। এর ব্যত্যয় ঘটেনি শ্রীলঙ্কার বিপক্ষে চলতি হোম সিরিজেও। প্রথম টেস্টে অল্পের জন্য সেঞ্চুরি পাননি। সে আক্ষেপ ঘুচিয়েছেন চলমান ঢাকা টেস্টে। তারই সুবাদে টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। চলতি সিরিজের পারফর্ম্যান্সের সুবাদে শ্রীলঙ্কান ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউসেরও।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের সবশেষ হালনাগাদে তিন ধাপ এগিয়ে এসেছেন লিটন। বর্তমানে তার অবস্থান তালিকার ১৭তম স্থানে। আইসিসির এই হালনাগাদে অবশ্য ধর্তব্যে এসেছে গেল টেস্টের ৮৮ রানের ইনিংসটিই। চলতি টেস্টের সেঞ্চুরি বিবেচনায় আসবে আগামী হালনাগাদে। তাই বলা যায়, আগামী হালনাগাদে র‍্যাঙ্কিংয়ে আরও উন্নতি হতে যাচ্ছে তার।

এদিকে গেল টেস্টে সেঞ্চুরি পাওয়া মুশফিকুর রহিম আর তামিম ইকবালের র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে বেশ। সেই টেস্টে ১০৫ রান করা মুশফিক চার ধাপ এগিয়ে এসেছেন ২৫তম স্থানে। আর তামিম তার ১৩৩ রানের ইনিংসের সুবাদে ছয় ধাপ এগিয়েছেন, চলে এসেছেন ২৭তম অবস্থানে।

চট্টগ্রাম টেস্টে ১৯৯ রানের ইনিংস খেলে শ্রীলঙ্কাকে বড় এক সংগ্রহ এনে দিয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। সেই ইনিংস তাকে ৫ ধাপ ওপরে তুলে এনেছে র‍্যাঙ্কিংয়ের। বর্তমানে তিনি আছেন ২১তম অবস্থানে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে কুশল মেন্ডিস ৪ ধাপ এগিয়ে ৪৯তম স্থানে আর দীনেশ চান্দিমাল ৬ ধাপ এগিয়ে আছেন ৫৩তম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সময়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। সেই টেস্টে তিনি তুলে নিয়েছিলেন ৪ উইকেট। তাতে ১ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ২৯তম অবস্থানে। আর ১০৫ রানে ৬ উইকেট তুলে নিয়ে ক্যারিয়ার-সেরা বোলিং করা নাঈম হাসান ৯ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫৩তম অবস্থানে। সেই টেস্টে চার উইকেট তুলে নেওয়া লঙ্কান বোলার কাসুন রাজিথা ৭৫তম অবস্থান থেকে উঠে এসেছেন ৬১তম অবস্থানে।