শিক্ষায় লক্ষ্য পূরণে সরকারি ও বেসরকারি উদ্যোগ জরুরি : শিক্ষামন্ত্রী

শিক্ষায় লক্ষ্য পূরণে সরকারি ও বেসরকারি উদ্যোগ জরুরি : শিক্ষামন্ত্রী

জাতীয়

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগ জরুরি। গতকাল মঙ্গলবার (২৪ মে) সুইজারল্যান্ডের ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের আয়োজনে ‘মিটিং অব দি এডুকেশন ৪.০ অ্যালায়েনস’-এর সভায় অন্যতম বক্তা হিসেবে ডা. দীপু মনি এ কথা জানান।

আজ বুধবার (২৫ মে) শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ন্যাশনাল ব্লেন্ডেড এডুকেশন মাস্টারপ্ল্যান (২০২২-২০৩১) এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সঙ্গে ‘ক্লোজিং দি এডুকেশন গ্যাপ এসিইলেরেটর’-এ বাংলাদেশের অংশগ্রহণ বিষয়ে আলোচনা হয়।

এ সেশনে শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।
এ ছাড়া ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ‘হয়ার উইল দ্য জবস অব টুমরো কাম ফর্ম?’ শীর্ষক প্যানেল আলোচনায় অন্যতম আলোচক হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অংশগ্রহণ করেন।

এ সময় তার সঙ্গে প্যানেল আলোচক হিসেবে ছিলেন কানাডার উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্পমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলিপ শাম্পান, সুইডেনের অর্থমন্ত্রী মিকায়েল ড্যামবার্গ এবং নেদারল্যান্ডসের বুর্টজর্গ নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ইয়স ডি ব্লক। আলোচনায় মডারেটর ছিলেন নিউ ইয়র্ক টাইমসের ডেপুটি ম্যানেজিং এডিটর রেবেকা ব্লুমেনস্ট্যাইন।

আলোচনায় অংশ নিয়ে ডা. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাব্যবস্থায় যে পরিবর্তন সূচিত হচ্ছে, তথ্য-প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চলার উপযোগী যে মানবসম্পদ তৈরির কর্মযজ্ঞ শুরু হয়েছে, সমতা-সাম্য ও অন্তর্ভুক্তিমূলক যেসব নীতি অনুসৃত হচ্ছে সেসব বিষয়ে আলোকপাত করেন।