ঢাকা-বেলগ্রেডের মধ্যে ২ সমঝোতা স্মারক সই

ঢাকা-বেলগ্রেডের মধ্যে ২ সমঝোতা স্মারক সই

জাতীয়

কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত এবং নিয়মিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও সার্বিয়া।

বুধবার (২৫ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে দ্বিপাক্ষিক বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকা সফররত সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ। বৈঠক শেষে দুই মন্ত্রী চুক্তি দুটি সই করেন।

মঙ্গলবার রাতে ঢাকায় পৌঁছান সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী।

বৃহস্পতিবার সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওইদিন তিনি ঢাকার শিল্পকলা একাডেমি পরিদর্শন করবেন। রাতে রাজধানীর একটি হোটেলে ড. মোমেনের আমন্ত্রণে নৈশভোজে অংশ নেবেন। ওই রাতেই সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী বেলগ্রেডের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

গত বছরের অক্টোবরের মাঝামাঝিতে সার্বিয়া সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেই সফরে ড. মোমেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। এছাড়া সার্বিয়ান পররাষ্ট্র, শ্রম ও কর্মসংস্থান এবং বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেছিলেন।

সার্বিয়ান প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে মোমেন বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ-আধা দক্ষ কর্মী নেওয়ার জন্য দেশটিকে অনুরোধ করেন। তাছাড়া ঢাকা ও বেলগ্রেডের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সংযোগ গড়ে তোলার ওপর জোর দেন মোমেন।