৯ ইউরোতে মাসজুড়ে গণপরিবহন ব্যবহারের সুবিধা আনছে জার্মানি

৯ ইউরোতে মাসজুড়ে গণপরিবহন ব্যবহারের সুবিধা আনছে জার্মানি

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ যত দীর্ঘস্থায়ী হচ্ছে বিশ্বব্যাপী এর অর্থনৈতিক প্রভাবও তত স্পষ্ট হচ্ছে।

এ যুদ্ধের প্রভাবে জীবনযাত্রায় ব্যয় বেড়ে যাওয়ায় জনগণের আর্থিক সুবিধা বিবেচনায় নিয়ে মাসিক পরিবহন টিকিট চালু করতে যাচ্ছে জার্মান সরকার। ৯ ইউরোতে এ টিকিট কেটে শহর ও অঞ্চলভিত্তিক যেকোনো গণপরিবহনে ভ্রমণ করা যাবে পুরো জার্মানিতে।

জুন থেকে শুরু হয়ে আগামী তিন মাসের জন্য এই সুবিধা দেওয়া হতে পারে। শুক্রবার দেশটির সংসদের উচ্চকক্ষে এ বিষয়ে একটি বিল পাস হয়েছে।

জার্মান নাগরিকদের পাশাপাশি দেশটিতে অবস্থানরত বিদেশি ও পর্যটকরাও এ সুবিধা নিতে পারবেন। তিন মাসের জন্য একজন যাত্রীকে খরচ করতে হবে ২৭ ইউরো।

এই প্যাকেজের জন্য জার্মান সরকারকে অতিরিক্ত ২৫০ কোটি ইউরো খরচ করতে হবে।

এ বিষয়ে জার্মানির পরিবহনমন্ত্রী ফোলকার ভিসিং বলেন, যারা গণপরিবহণ ব্যবহার করেন তাদের সবাই রাশিয়া থেকে আসা তেলের ওপর নির্ভরতা কমাচ্ছে। সেই সাথে পরিবেশের সুরক্ষাতেও তারা অবদান রাখছেন।

তবে দেশটির পর্যটন খাত সংশ্লিষ্টদের দাবি, এমন উদ্যোগের ফলে সাধারণ মানুষ পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারে খুব বেশি উদ্ধুদ্ধ নাও হতে পারেন। ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এআরডির এক জরিপে দেখা গেছে, জার্মানির ৪৪ শতাংশ লোক বলছেন তারা এই টিকিট ব্যবহার করতে চান বা করার সম্ভাবনা আছে। আর শহরের শতকরা ৬০ ভাগ লোক এমন সেবা পেতে চান।