চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দরে মাঙ্কিপক্স সতর্কতা

চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দরে মাঙ্কিপক্স সতর্কতা

রাজশাহী

নতুন সংক্রমণ মাঙ্কিপক্স প্রতিরোধে দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। সোমবার (২৩ মে) দুপুরে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. সায়েরা খান বিষয়টি নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়ে রোববার (২২ মে) সকাল থেকে এ সতর্কতা জারি করা হয় বলে জানান ডা. সায়েরা খান।

মুঠোফোনে ঢাকা পোস্টকে তিনি বলেন, প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই সোনামসজিদ স্থলবন্দরে স্বাস্থ্য বিভাগের একটি টিম কাজ করছে। গতকাল (রোববার) দুই সদস্যবিশিষ্ট সেই টিমকে বাড়তি সতর্ক করা হয়েছে। ভারত থেকে কোনো যাত্রীর দেহে মাঙ্কিপক্স দেখা দিলে আমাদের জানাবে। পরে তাদের আলাদাভাবে আইসোলেশন করা হবে।

তিনি আরও বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে যেসব যাত্রী ভারত থেকে আসছে, তাদের পরীক্ষা করে বাংলাদেশে প্রবেশ করানো হচ্ছে। মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত রোগ, স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস বলে জানান তিনি।

সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন ইনচার্জ উপপরিদর্শক (এসআই) জাফর ইকবাল মুঠোফোনে বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমরা একটি সতর্কতা জারিপত্র পেয়েছি। স্থলবন্দরে আগে থেকেই একটি মেডিকেল টিম কাজ করছে। তাদের আরও সতর্ক করা হয়েছে।

তিনি আরও বলেন, ভারত থেকে সব যাত্রীকে পরীক্ষা-নিরীক্ষা করেই বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। যদিও সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে কোনো যাত্রী ভারতে প্রবেশের অনুমতি দেয়নি সে দেশের ইমিগ্রেশন বিভাগ।