হিলি স্থলবন্দর দিয়ে কমেছে গমের আমদানি

হিলি স্থলবন্দর দিয়ে কমেছে গমের আমদানি

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ ভারত সরকার গম রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কমেছে গমের আমদানি। ভারতে গমের দাম বেশি ও আমদানি কমের অযুহাতে প্রতিমণ গমের দাম বেড়েছে ২৫০ থেকে ৩০০ টাকা। এদিকে এই বন্দর দিয়ে ভারত থেকে অব্যহৃত রয়েছে গমের আমদানি,বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে ১শ টি গম বোঝাই ট্রাক।

ব্যবসায়ী রবিউল ইসলাম সুইট জানান, ১২ই মে আগের করা এলসির গম ভারত থেকে আমদানি অব্যহৃত রয়েছে। তবে চাহিদার তুলনায় আমদারি পরিমান অনেক কম। এদিকে দাম বাড়ার কারণে গম কিনছে না ফ্লাওয়ার মিলগুলো।

এতে গম নিয়ে বিপাকে রয়েছেন ব্যবসায়ীরা। অন্যদিকে ভারত সরকার গম আমদানির জন্য নতুন করে এলসি না দিলেও আগের করা এলসির ৭০ হাজার মেট্টিক টন গম ভারত থেকে আমদানি স্বাভাবিক রয়েছে।

গত বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের পাইকারী বাজরে প্রতিকেজি গম ৩৩ থেকে ৩৪ টাকা কেজি দরে বিক্রয় হয়েছে। সেই গম এখন ৪ দিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ৭ থেকে ৮ টাকা।

সোমবার (১৬ মে) পাইকারী বাজারে প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জন সংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন মল্লিক প্রতাপ বলেন, ভারত গম আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করলেও পূর্বের এলসি করা গম হিলি বন্দর দিয়ে আমদানি অব্যাহত রয়েছে। এবং দেশে গেেমর চাহিদা ধাকায় আমদানিকৃত গম দ্রুত ছাড় দেওয়া হচ্ছে। ছবি: রয়টার্স