পার্বতীপুরে জমি সংক্রান্ত ঘটনায় ভ্রাম্যমান আদালতে ১৯ জনের কারাদণ্ড

পার্বতীপুরে জমি সংক্রান্ত ঘটনায় ভ্রাম্যমান আদালতে ১৯ জনের কারাদণ্ড

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডি ইউনিয়নে পূর্ব কুঠিপাড়া গ্রামে পক্ষ ও প্রতিপক্ষের মধ্যে জমি সংক্রান্ত জেরে তুলকালাম ঘটনা ঘটেছে। গ্রামবাসী তাদের আটক করে পুলিশে খবর দেয়। পরে রাতেই পুলিশ অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে ১৯ জনকে আটক করে থানায় নিয়ে আসে। গত শনিবার ঐ এলাকায় দিনভর চরম উত্তেজনা বিরাজ করে। খবর পেয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রীতম সাহা ও পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমাম জাফর পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌছান। পার্বতীপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রীতম সাহার উপস্থিতিতে পুলিশ ঘটনাস্থল থেকে ৯টি মোটরসাইকেল ও দেশীয় অস্ত্রশস্ত্র উদ্ধার করে।

পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমাম জাফর বলেন- মঞ্জুর হোসেনের শশুরবাড়ী উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামের একদল ভাড়াটিয়া লাঠিয়াল বাহিনী বিকেল ৪টার দিকে ১৫ শতকের ভূট্টা ক্ষেত তছনছ করতে শুরু করলে গ্রামবাসী ও পাশর্^বর্তী শতশত লোকজন তাদের বাধা দেয়। পরিস্থিতি উত্তপ্ত অবস্থা সৃষ্টি হলে প্রাণ বাঁচাতে ভাড়াটিয়া বাহিনী মঞ্জুর হোসেনের বাড়ীতে আশ্রয় নেয়।

গ্রামবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানান- পুলিশের উপস্থিতিতেও মারমুখি জনতা ভাড়াটিয়া লোকজনদের ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। শেষ পর্যন্ত পলিশী ব্যারেকেড দিয়ে গত শনিবার গভীর রাতে তাদের থানায় নিয়ে যায় পুলিশ।

এ ঘটনায় ভ্রাম্যমান আদালতের বিচারক ও পার্বতীপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রীতম সাহা ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে শনিবার রাত ১২ টায় ৩ জনকে ১ মাস ও ১৬ জনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। দন্ডপ্রাপ্তরা হলেন, ১০ হাজার টাকা জরিমানাসহ মঞ্জুর হোসেন (৪২), মাহমুদুর রহমান (৩২), মাহবুব রহমান (৪৩) ৩ জনকে ১ মাস বিনাশ্রম এবং লাববিব (২৫), সোহাগ বাবু (১৯), খায়েরুল (৩৪), মিস্টার (২৩), হানিফ উদ্দিন (৩৫), আকতার হোসেন (৩৮), শামীম হোসেন (২৩), ময়েন উদ্দিন (৩৮), মাহফুজুর রহমান (১৯), মোখলেছুর রহমান (৩৮), মঞ্জুরুল ইসলাম (৩০), মেনহাজুল ইসলাম (২৮), আনোয়ার হোসেন বাবু (৩২), সোহেল রানা (২১), বুলবুল আহম্মেদ (২৭) ও মাসুদ রানাসহ (২৮) ১৬ জনকে প্রত্যেককে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান ভ্রাম্যমান আদালত। রোববার দুপুর ১টায় আদালতের মাধ্যমে প্রীজনভ্যানে তাদের দিনাজপুর জেল হাজতে পাঠিছে পার্বতীপুর মডেল থানা পুলিশ।

এ ব্যাপারে ভ্রাম্যমান আদালতের বিচারক ও পার্বতীপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রীতম সাহা বলেন, অন্য স্থান থেকে বে-আইনীভাবে সমাবেশে যোগদানের দন্ডবিধি ১৮৬০ এর ১৪৩ ধারায় ৩ জনকে ১ মাস ও ১৬ জনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। এ সময় ৯টি মোটসাইকেল উদ্ধার করে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।