রূপচর্চায় আলুর উপকারিতা

রূপচর্চায় আলুর উপকারিতা

সাজগোজ টিপস

আলু খুব সহজলভ্য ও সস্তা হলেও এর রয়েছে বহুবিধ উপকারিতা। রুপচর্চায় আলুর ভূমিকা অনস্বীকার্য। আলু ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। তাই জেনে নিন রূপচর্চায় আলুর উপকারিতা।

১। মৃত ত্বক কোষ সরিয়ে ফেলে:

আলু আপনার ত্বকের মৃত ত্বক কোষ সরিয়ে ফেলে মুখকে অনেক বেশি উজ্জ্বল করে। একটি মাঝারি সাইজের আলু নিয়ে তা ভালোভাবে সিদ্ধ করে ভাল ভাবে চটকে নিন। এর সাথে ১ চা চামচ অলিভ অয়েল (তেল) বা বাদাম তেল এবং ১-২ চা চামচ কাঁচা দুধ মিশিয়ে নিন। এরপর তা আপনার ত্বকে লাগান। ১০-১৫ মিনিট তা রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। ত্বকের তামাটে ভাব দূর করতে:

আলু ত্বকের তামাটে ভাব দূর করতে সাহায্য করে। একটি মাঝারি সাইজের আলু পাতলা করে গোল গোল করে কাটুন। পরে আলুর এই টুকরো গুলো আপনার ত্বকের উপর দিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। আপনি আলুর টুকরোর পরিবর্তে আলুর রসও একই ভাবে ব্যবহার করতে পারেন। সপ্তাহে ২-৩ বার এটি ব্যবহার করতে পারেন।

৩। তৈলাক্ত ত্বকের জন্য:

তৈলাক্ত ত্বকের জন্য আলু অত্যন্ত উপকারী। একটি মাঝারি সাইজের আলু ভাল করে কুঁচি করে নিন। এরপর কুচানো আলু ভাল ভাবে চিপে আলুর রস বের করুন। আলুর এই রসের সাথে ২ চা চামচ মুলতানি মাটি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এরপর এটি ত্বকে লাগিয়ে রাখুন যতক্ষণ না পর্যন্ত এটি আপনার ত্বকে শুকিয়ে যায়। তারপর পানি দিয়ে ভাল ভাবে ধুয়ে ফেলুন।

৪। চুল পড়া রোধ করে:

চুল পড়া, চুল ভেঙ্গে যাওয়া, চুল ঠিকমতো বৃদ্ধি না পাওয়া সহ নানা সমস্যায় পড়তে হয় আমাদের। তাই চুল নিয়ে যেন আমাদের চিন্তার অন্ত নেই। এই চুলের বিভিন্ন সমস্যা সমাধানে প্রাকৃতিক উপাদান ব্যবহারের বিকল্প নেই। এটি যেমন নিরাপদ তেমনি কার্যকরী। ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে অনেকেই আলুর উপকারিতা সম্পর্কে জানি। এই আলুর রস চুলের বৃদ্ধিতেও সমানভাবে কার্যকরী। পরিমাণমতো আলুর রস নিয়ে স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের বৃদ্ধি ত্বরান্বিত করার পাশাপাশি চুল পড়া রোধ করতেও সাহায্য করে।

৫। ত্বকের দাগ দূর করে:

আলু ত্বক উজ্জ্বল, কমল ও দাগ দূর করার এক অনন্য উপাদান। এটি আমাদের দৈনন্দিন খাবারেরও একটি অংশ। কম বেশি আমাদের সবারই আলু খুব পছন্দের খাবার। এতে বিদ্যমান খাদ্য গুনের পাশাপাশি এমন কিছু গুন আছে যা ত্বকের অনেক উপকারী। আলু ত্বকের কালো দাগ, ছোপছোপ দাগ, ব্রনের দাগ এবং ত্বকের তামাটে ভাব দূর করতে সাহায্য করে।