দিনাজপুরে জিআইএফএস এর সাথে গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউটের মতবিনিময় সভা

দিনাজপুরে জিআইএফএস এর সাথে গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউটের মতবিনিময় সভা

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের নশিপুরে আজ (১০মে) বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল’র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, বাংলাদেশ একটি অণ্যন্ত জনবহুল দেশ, এখানে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অত্যন্ত চ্যালেঞ্জিং বিষয়।

কিন্তু বর্তমান সরকারের দায়িত্বে থাকা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণের খাদ্য ও পুষ্ঠি নিরাপত্তা বিষয়ে অত্যন্ত সচেতন। বর্তমান সরকার খাদ্য ঘাটতি অবস্থা থেকে সবার জন্য খাদ্য নিশ্চিত করেছেন।

জিআইএফএস এর সাথে সমঝোতা স্বাক্ষর এর মাধ্যমে প্রচলিত প্রজনন পদ্ধতির পরিবর্তে দ্রুত নতুন নতুন গম ও ভুট্রা জাত উন্নয়নে ও প্রশিক্ষণের মাধ্যমে বিজ্ঞানীদৃন্দের মেধা বিকাশ ও উন্নয়নে উন্নতি লাভ করবে।

এতে করে দেশের খাদ্য ও পুষ্টি সকলের জন্য স্থায়ীভাবে নিশ্চিত করা সম্ভব হবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গম ও ভুট্রার উৎপাদন বৃদ্ধির মাধ্যমে জনগণের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে কাজ করার তাগিদ দিয়েছেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার, ইউনিভার্সিটি অব সাস্কাচুয়ান ড.অ্যান্ড্রু শার্প, সদস্য -পরিচালক,পরিকল্পণা ও ম্যল্যায়ন বিভাগ ড. মো. আব্দুছ ছালাম,পরিচালক (প্রশাসন ও অর্থ),বিডাব্লিউএমআরআই, ড. মো. আবু জামান সরকার প্রমুখ।

বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউট মহা-পরিচালক ড. গোলাম ফারুক উক্ত প্রতিষ্ঠানের গবেষণা কার্র্যক্রম, গম ও ভুট্রার বিভিন্ন জাতের পটেনশিয়ালিটি তুলে ধরেন। এসময় তিনি বলেন, যদি ভুট্রার বীজ উৎপাদনের পর্যাপ্ত জমি পাওয়া যায় এবং আরো কিছু জনবল বাড়ানো যায় তবে বিডাব্লিউএমআরআই এর ভুট্রার জাত বাংলাদেশে কৃষকের কাছে সম্প্রসারণ করা সহজ হবে এবং দেশিয় জাতের উৎপাদন বৃদ্ধি পাবে। তিনি বিজ্ঞানীবৃন্দদের গবেষণা ফলাফল আন্তর্জাতিক জার্নালে প্রকাশের জন্য অনুরোধ জানান।

এদিকে ড. আ্যান্ড্রু শার্প জিআইএফএস’র পরিচিতি গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন। এসময় তিনি বলেন, আমরা বর্তমানে বাংলাদেশের সাথে কৃষির উন্নয়নে পার্টনারশিপে গবেষণা. প্রশিক্ষণ ও উন্নয়নমুলক কার্যক্রম পরিচালনা করছি। আমরা বাংলাদেশের গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউটের সাথে গমের জাত উন্নয়নে পাটনারশিপে কাজ করতে আগ্রহী।

অনুষ্ঠানে গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন বিজ্ঞানীরা উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।