আইপিএলে ফেরার আশা গেইলের

আইপিএলে ফেরার আশা গেইলের

খেলা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় সংস্করণ থেকে প্রতিবারই খেলছিলেন ক্রিস গেইল। এবারের আসরে তিনি নেই। পরের আইপিএলে কি আবার দেখা যাবে ‘ইউনিভার্স বস’কে? ইতিবাচক ইঙ্গিতই দিলেন গেইল।

বয়স তার এখন ৪২। তবে বয়সকে কেবল সংখ্যা বানিয়ে আইপিএলের মাঠে নামতে চান ফের।

তবে কেন চলতি আইপিএলে যোগ দেননি ক্যারিবীয় জায়ান্ট? কেন মুখ ফিরিয়ে নিয়েছিলেন?

সে কারণ এবার জানালেন গেইল নিজেই। সে কথা জানাতে গিয়ে আইপিএল নিয়ে বিতর্কিত মন্তব্যই করে বসলেন টি-টোয়েন্টির সেরা ব্যাটার।

গেইলের অভিযোগ, আইপিএলে বেশ কয়েক বছর তাকে প্রাপ্য সম্মান দেওয়া হয়নি। আর সেজন্যই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন তিনি।

চলমান আসরে না থাকা নিয়ে এই তারকা দ্য মিররকে বলেছেন, ‘বিগত কয়েক বছর আইপিএলটা যেভাবে গেছে, তাতে মনে হয়েছে আমার সঙ্গে সঠিক আচরণ করা হয়নি। তখন মনে হলো, ‘এতকিছু করার পরেও যেহেতু তুমি প্রাপ্য সম্মানটা পাচ্ছো না’, তখন নিজেকেই বলেছি, ‘ঠিক আছে এই পর্যন্তই। আমি এবার আর ড্রাফটে নাম লেখাচ্ছি না।’ সে কারণেই সরে গিয়েছি।’’

তবে সে কথা ভুলে যেতে চান গেইল। দিলেন আগামী আইপিএলে ফেরার বার্তা।

জ্যামাইকান ব্যাটার বললেন, ‘আগামী বছর আবার ফিরছি আমি। আমাকে তাদের দরকার। আমি কলকাতা, বেঙ্গালুরু ও পাঞ্জাবের হয়ে খেলেছি। এখন বেঙ্গালুরু-পাঞ্জাবের মধ্যে কাউকে নিয়ে শিরোপা জিততে চাই।’

প্রসঙ্গত, আইপিএল ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার ক্রিস গেইল। টুর্নামেন্টের সর্বাধিক সেঞ্চুরিও তার, ৬টি। আইপিএলে ২০০৯ সালে কলকাতা নাইটরাইডার্স দলে ছিলেন তিনি। দুবছরে করেছিলেন ৪৬৩ রান। ২০১১ সালে চলে যান রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে। সেখাতে সেরা সময় কাটিয়েছিলেন তিনি। ৮৪ ইনিংসে ৩১৬৩ রান করেন গেইল।

তবে ২০২০ ও ২০২১ মৌসুমে এতোটাই অফফর্মে ছিলেন যে, একাদশে স্থান পাওয়াই মুশকিল হয়ে যাচ্ছিল তার। গত বছর মাত্র ১০টি ম্যাচ খেলতে পেরেছিলেন। রান পাচ্ছিলেন না। ১২৫.৩২ স্ট্রাইক রেটে সংগ্রহ ছিল মাত্র ১৯৩ রান।