দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ “বিনা খরচে নিন আইনী সহায়তা- শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা”-এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২ উদযাপন উপলক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা দিনাজপুর জেলা কমিটির আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বেলুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ, দিনাজপুর এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির চেয়ারম্যান মোঃ যাবিদ হোসেন, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম পিপিএম (বার)সহ অতিথিবৃন্দ।

দিনাজপুর জজ কোর্ট প্রাঙ্গণ থেকে র‌্যালীটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রে আদালতের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ দিনাজপুর এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির চেয়ারম্যান মোঃ যাবিদ হোসেন এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মোঃ মোশাররফ হোসেন।

সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট একেএম মাইনুদ্দিন সিদ্দিকী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট বারিউল করিম খান, সিভিল সার্জন ডাঃ এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মমিনুল করিম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ একরামুল আমিন, পিপি এ্যাডঃ রবিউল ইসলাম রবি ও ব্লাস্ট দিনাজপুর ইউনিটের সমন্বয়কারী এ্যাডঃ সিরাজুম মুনিরা।

প্যানেল আইনজীবীদের পক্ষে বক্তব্য রাখেন এ্যাডঃ নাগমা পারভীন জেবা। সুবিধাভোগীদের মধ্যে বক্তব্য রাখেন রিমু আক্তার ও প্রণব চন্দ্র। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সহকারী জজ (হাকিমপুর) আল বিরুনী মীর। সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা দিনাজপুর জেলা কমিটির চেয়ারম্যান মোঃ যাবিদ হোসেন বলেন, ন্যায় বিচার প্রাপ্তির ক্ষেত্রে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা যথেষ্ট ভুমিকা রাখছে।

পৃথিবীর সকল গণতান্ত্রিক রাষ্ট্রের সংবিধানে ন্যায় বিচার নিশ্চিতকরণকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। জেলা লিগ্যাল এইড কমিটির প্রত্যক্ষ তত্ত্বাবধানে জেলা লিগ্যাল এইড অফিসার জেলার গরিব, দুঃস্থ্য, অসহায়, প্রতিবন্ধী, আদিবাসী ও সহায় সম্বলহীন জনগণকে বিনামূল্যে সরকারি আইনী সহায়তা ও পরামর্শ প্রদান করছে। আইনী সেবার পাশাপাশি বিরোধ নিষ্পত্তিকল্পে প্রচুর শালিস বৈঠকের মাধ্যমে বিচার প্রার্থীকে ন্যায় বিচার প্রদান করা হচ্ছে।