রংপুরে দেশীয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষার দাবিতে মানববন্ধন

রংপুরে দেশীয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষার দাবিতে মানববন্ধন

রংপুর

দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা ও উৎপাদিত তামাকের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছেন রংপুরের অবহেলিত তামাকচাষিরা।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে রংপুর নগরীর জিলা স্কুল মোড় বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে এই মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বিভিন্ন সিগারেট কোম্পানিতে কর্মরত কর্মচারী ও তামাকচাষিরা অভিযোগ করে বলেন, শুধুমাত্র নীতি সহায়তা না থাকার কারণে দেশীয় সিগারেট কোম্পানির অস্তিত্ব বিলীন হওয়ার পথে।অথচ এ দেশের অনেক বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের আদি ব্যবসা তামাক।বর্তমানে দেশের ৩০টি কোম্পানিতে কর্মরত এক লাখ কর্মকর্তা-কর্মচারী ও তামাকচাষিসহ এর সঙ্গে সংশ্লিষ্ট লাখ লাখ শ্রমিকের রুটিরুজি আজ হুমকির মুখে।

তারা আরও বলেন, দেশে ৯০ শতাংশ সিগারেটের বাজার দখলে রেখেছে বিদেশি বহুজাতিক কোম্পানিগুলো। সেখানে দেশীয় কোম্পানি রক্ষার জন্য সরকারের গৃহীত পদক্ষেপের বাস্তবায়ন নেই। এতে করে আজ দেশের তামাক শিল্প হুমকির সম্মুখীন। অথচ সরকার শতভাগ দেশীয় কোম্পানির বিনিয়োগ সুরক্ষায় ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে দুটি মূল্য স্তর সৃষ্টি করে।

২০১৮-২০১৯ অর্থবছরে দেশীয় কোম্পানির জন্য নিম্ন স্লাব সংরক্ষিত রেখে বহুজাতিক কোম্পানির আন্তর্জাতিক ব্র্যান্ডকে মধ্যমমানে উন্নীত করে। এ সময় ক্ষতিগ্রস্ত তামাকচাষিরা বিদেশি মনোপলি ব্যবসা বন্ধ ও দেশীয় মালিকাধীন তামাক শিল্প রক্ষা করাসহ এ শিল্পে অবিলম্বে ৪০ শতাংশ মনোপলি আইন কার্যকর করার দাবি জানান।

সমাবেশে বক্তব্য দেন- তামাকচাষি কল্যাণ সমিতির আহ্বায়ক আসাদুজ্জামান মিঠু, তামাকচাষি দুলু মিয়া, রবিউল ইসলাম, রেহেফুল ইসলাম, খোরশেদ আলম প্রমুখ।মানববন্ধন সমাবেশ শেষে বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার-পোস্টার ও ফেস্টুন নিয়ে একটি বিক্ষোভ বের করেন তামাকজাত কোম্পানির সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক ও চাষিরা।