ঈদের আগে ত্বক ও হাতের যত্ন

ঈদের আগে ত্বক ও হাতের যত্ন

সাজগোজ টিপস

ঈদের আমেজ এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে। ঈদের দিন নিজেকে গ্লোয়িং দেখতে কে না চায়। হাতে সময় একদমই কম। ঘরের কাজে ইতোমধ্যে ব্যস্ত হয়ে গিয়েছে সবাই। পার্লারে যাওয়ার জন্য তাই সময় ঠিক হয়ে উঠছে না। তাহলে ত্বকের যত্ন কিভাবে নিবে এই নিয়ে চিন্তিত অনেকেই। ঈদের দিন গ্লোয়িং লুক পেতে-

মুখ পরিষ্কার করুন
বাইরে থেকে এসে প্রথমেই ভালো করে মুখ পরিষ্কার করুন। মুখে ফেসওয়াশ ব্যবহার করুন। এতে জমে থাকা আলগা ময়লা পরিষ্কার হবে।

ডাল বাটা
ডাল বেটে মুখে লাগালে ত্বক অনেকটাই মসৃণ হয়।

বিজ্ঞাপন
রাতে এই ঘরোয়া যত্ন নিতে পারেন। তবে মুখ ভালো করে পরিষ্কার করে নেওয়া জরুরি।

আলু
কালো দাগ দূর করতে ভালো কাজ করে আলুর রস। এ ক্ষেত্রে আলুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন। মুখে মিশ্রণটি ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

দুধ ও মধু
মাস্ক পরার ফলে অনেকের নাকে ও কানের পাশে দাগ হয়। এটা দূর করতে দুধ ও মধুর প্যাক ব্যবহারে উপকার পাওয়া যায়। দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে মাস্ক পরার দাগে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে নিন। টানা কয়েক দিনের ব্যবহারে কানের দাগ উধাও হয়ে যাবে।

শসা ও টমেটো
শসা ও টমেটো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। একইসঙ্গে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। কয়েকটি শসার টুকরা নিয়ে একটি পেস্ট তৈরি করুন। তাতে সামান্য মধু ভালো করে মিশিয়ে মুখে লাগান। মাস্ক পরার কারণে মুখের রঙের পরিবর্তন হয়েছে যে জায়গায়, টমেটো কেটে সেখানে আলতোভাবে ঘষুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে
পাকা পেঁপে মুখের সাদা হয়ে যাওয়া স্থানের দাগ দূর করে। এজন্য পাকা পেঁপের পেস্ট মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। সামান্য লেবুর রস মিশিয়েও ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গ্লিসারিন ব্যবহার
ত্বক ভালো রাখতে আর্দ্রতা ধরে রাখা জরুরী। এজন্য ঘুমানোর আগে নিয়মিত গ্লিসারিন ব্যবহার করুন।

তেলের ব্যবহার
মাস্ক পরার কারণে মুখে খসখসে ভাব অনুভব হতে পারে। আবার অনেকের লাল র্যাশ উঠতে দেখা যায়। এজন্য নারকেল তেল ও জলপাই তেল একসঙ্গে মিশিয়ে গরম করুন। সহনীয় ঠাণ্ডা হলে এই তেল হাতে মেখে মুখে মালিশ করুন।

পেট্রোলিয়াম জেলির ব্যবহার
খসখসে হাত থেকে মুক্তি পেতে পেট্রোলিয়াম জেলি দারুণ কার্যকর। এটি হাতের উজ্জ্বলতা ধরে রাখতেও সহায়তা করে। এজন্য ঘুমের আগে দুই হাতে পেট্রোলিয়াম জেলি মেখে ঘুমাতে পারেন।

দুধ ব্যবহার
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দুধ ব্যবহার করতে পারেন। মুখের লাল ভাব দূর করতে সহায়তা করে দুধের প্যাক। দুধ ও কলার ঘন মিশ্রণ মুখে লাগিয়ে ১০ মিনিট ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা ও ত্বক মসৃণ করতেও সহায়তা করবে এই প্যাক।

এছাড়া দুধের ল্যাক্টিক এসিড ত্বকের পিএইচের মাত্রা নিয়ন্ত্রণ করে। শুষ্ক ত্বক এক্সফলিয়েট করে। ফলে ভেতর থেকে ত্বক ফর্সা দেখায়।