কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন বাকৃবির অধ্যাপক জাকির

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন বাকৃবির অধ্যাপক জাকির

রংপুর

চার বছরের জন্য কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোসা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফসল উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং ছাত্রবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) তাঁকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এতে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের (আচার্য) অনুমোদনক্রমে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১-এর ধারা ১০(১) অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেনকে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (উপাচার্য) পদে নিয়োগ করা হলো।

আগামী চার বছর তিনি এ পদে থাকবেন। তবে রাষ্ট্রপতি চাইলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

অধ্যাপক জাকির বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী আমাকে যে নতুন দায়িত্ব দিয়েছেন, আমি চেষ্টা করব তা সঠিকভাবে পালন করার। বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বমানের করতে আমি চেষ্টা করব। উত্তরের কৃষিকে উন্নত করতে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি। তাই উত্তরের কৃষি এবং কৃষক যেন এই বিশ্ববিদ্যালয় দ্বারা উপকৃত হয় সেই লক্ষ্যে কাজ করব। ‘