দিনাজপুরে প্রবীনদের পুষ্টির গুরুত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দিনাজপুরে প্রবীনদের পুষ্টির গুরুত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ ‘সঠিক পুষ্টিতে সুস্থ জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষ্যে প্রবীনদের পুষ্টির গুরুত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

গত ২৫ শে এপ্রিল ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে এবং সিভিল সার্জন কার্যালয় দিনাজপুরের বাস্তবায়নে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২২ এ পৌর এলাকার অন্তর্ভূক্ত প্রবীনদের (মুক্তিযোদ্ধা, সরকারী ও বেসরকারী অবসর শিক্ষক এবং সিনিয়র সিটিজেন) অংশগ্রহনে পুষ্টির গুরুত্ব বিষয়ক সেমিনার সভাতে সভাপতিত্ব করেন দিনাজপুর সিভিল সার্জন ডাঃ এ,এইচ,এম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী।

আলোচ্যক হিসেবে আলোচনা করেন দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্ববধায়ক ডাঃ মোঃ ফজলুর রহমান। সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম এর সঞ্চালনায়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন দিনাজপুর সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবু বক্কর সিদ্দিকী।

এই সময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম, সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং সমাজ সেবামূলক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। পুষ্টি বিষয়ক বিষয়ে তথ্যভিত্তিক উপস্থাপনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রন) ডাঃ কাওসার আহম্মেদ।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী বলেন, পুষ্টি খাদ্য বিষয়ে আমাদের সমাজকে সচেতন করতে হলে পুষ্টি সম্পর্কে জ্ঞান ধারনা থাকা আবশ্যক। দৈনন্দিন আমরা যে খাদ্য গ্রহন করি তা সুষম খাদ্যের তালিকায় থাকতে হবে। রিচ ফুড সুষম খাদ্য নয়। আমাদের সুষম খাদ্যাভাস গড়ে উঠা দরকার। আগে প্রবীনদের এই বিষয়ে সচেতন হতে হবে। তারাই অভিভাবকের দায়িত্ব পালন করছে। প্রবীনদের যুক্তি-নবীনদের শক্তি, এ দু’য়ে মিলে সমাজের মুক্তি।