রংপুরে রাস্তায় আলু ঢেলে চাষিদের বিক্ষভ

রংপুরে রাস্তায় আলু ঢেলে চাষিদের বিক্ষভ

রংপুর

আলু নিয়ে বিপাকে রংপুরের কৃষকরা। রাস্তায় আলু ঢেলে প্রতিবাদ ও বিক্ষোভ করেছে তারা। এ সময় আলুর ন্যায্য দাম নিশ্চিত এবং বিদেশে রপ্তানির দাবি করে কৃষকরা। সোমবার দুপুরে রংপুর মহানগরীর সাতমাথা কুড়িগ্রাম-রংপুর আঞ্চলিক মহাসড়কে কৃষকরা প্রতিবাদ জানায়।

তাদের বিক্ষোভের মুখে পড়ে বিভিন্ন রুটে চলাচল যান। রংপুর-কুড়িগ্রাম মহাসড়কে যান চলাচলে প্রায় দেড় ঘণ্টাব্যাপী বিঘ্ন ঘটে। এতে দুর্ভোগ আর ভোগান্তিতে পড়ে অটো ও বাসসহ চলাচলের যাত্রীরা।

চাষি নরুল ইসলামের দাবি, আলুর দাম কম। কিন্তু সবকিছুর দাম বাড়ার কারণে এবার কেজি প্রতি আলু উৎপাদনে খরচ হয়েছে ১২ থেকে ১৩ টাকা। কিন্তু মাঠ পর্যায়ে আলু বিক্রি হচ্ছে আট থেকে ১০ টাকা কেজিতে। আর এত কম দামে বিক্রি করলে লোকসান গুনতে হচ্ছে আলুচাষিদের। এ কারণেই আজকে রাসায় আলূ ঢেলে বিক্ষোভ কর্মসূচি পালন করা হচ্ছে।

মহানগরীর মাহিগঞ্জ এলাকার চাষি রেজাউল করিম বলেন, আলু চাষ করে কৃষক ধ্বংস হয়েছে। বাজারে আলুর নিচ্ছি না কেউ। বড় বড় পাইকাররা কম দামে আলু বেশি দামে বিক্রি করছে। জমি থেকে আলু কিনে লাভবান হচ্ছে বড় বড় ব্যবসায়ীরা।

আলু ব্যবসায়ী সাগর মিয়া জানান বলেন, আলুর বর্তমান যে বাজার মূল্য এতে চাষি-ব্যবসায়ী উভয়েই লোকসানের মুখে পড়তে হচ্ছে। এ দাম কম হওয়ার কারণে আলু চাষিরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলেন, আলুচাষিদের দাবির কথা শুনেছি। তারা যে দাবি নিয়ে মাঠে নেমেছে বিষয়টি সরকারের নজরে আছে। অতি দ্রুত সমাধান করার জন্য চেষ্টা করা হচ্ছে। যাতে করে কোনো চাষি ক্ষতিগ্রস্ত না হয়। -কালেরকন্ঠ