দিনাজপুরে কর্ণাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ

দিনাজপুরে কর্ণাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ প্রগতিশীল চিকিৎসকদের সংগঠন ‘ডক্টরস্ ফর হেলথ্ এন্ড এনভায়রনমেন্ট’ দিনাজপুর শাখার উদ্যোগে ২১ এপ্রিল বৃহস্পতিবার দিনাজপুর সদর উপজেলার কর্ণাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আড়াইশো শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। বেলা ১২টায় পঞ্চম শ্রেণির দুজন শিক্ষার্থীর হাতে শিক্ষা উপকরণ তুলে দেওয়ার মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন দিনাজপুর সদর উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা শাহাদাত হোসেন।

‘ডক্টরস্ ফর হেলথ্ এন্ড এনভায়রনমেন্ট’ এর এই উদ্যোগের প্রশংসা করে শাহাদাত হোসেন বলেন, ‘সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও ব্যক্তি যদি দরিদ্র শিক্ষার্থীদের পাশে সহায়তা নিয়ে দাঁড়ায়, তাহলে কোনো শিশুই আর শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকবেনা। সমাজ থেকে সব ধরনের বৈষম্য দূর করার কাজেও আমরা অনেকটাই অগ্রসর হতে পারবো’। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইনসান আরা পারভিন বলেন, ‘এই বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই দরিদ্র পরিবারের সন্তান। এই শিক্ষা উপকরণ শুধু তাদের পড়াশুনায় সহযোগিতা করবে সেটাই নয়, নতুন কিছু পাওয়ার আনন্দটি লেখাপড়া করার অনুপ্রেরণাও যোগাবে’।

ঈদের আগে শিক্ষা উপকরণ পেয়ে আনন্দে উৎফুল্ল দরিদ্র বর্গাচাষীর কন্যা দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী আনজুম বলেন, ‘খাতা না থাকায় লিখতে পারছিলাম না। আজ খাতা পেয়েছি, এখন ভালোভাবে লিখতে পারবো’। চালকলের দিনমজুর পিতার পুত্র চতুর্থ শ্রেণির শিক্ষার্থী সুমন তার উচ্ছাস প্রকাশ করে বলেন, ‘মনোযোগ দিয়ে লেখাপড়া করে আমি ডাক্তার হতে চাই যেন মানুষের সেবা করতে পারি’।

‘ডক্টরস্ ফর হেলথ্ এন্ড এনভায়রনমেন্ট’ রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. শিলাদিত্য শীলের পক্ষে শিক্ষা উপকরণ বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ইউনিয়ন নেতা এস এম চন্দন, সাংবাদিক প্রমথেশ শীল, ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) নেতা আবদুর রহমান, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নেতা জহুরুল ইসলাম, দিনাজপুর সরকারি কলেজ শাখার নেতা বিপ্লব রায়, গোপালগঞ্জ বশেমুরবিপ্রবির নেতা অন্তু বসাক।

প্রগতিশীল চিকিৎসকদের জাতীয়ভিত্তিক সংগঠন ‘ডক্টরস্ ফর হেলথ্ এন্ড এনভায়রনমেন্ট’ দীর্ঘদিন ধরেই দিনাজপুরে নানা ধরনের সামাজিক সেবামূলক কাজে সহযোগিতা করছে। ইতোপূর্বে বন্যার সময় খাদ্য বিতরণ, আদিবাসী পাড়া ও হাসপাতালের শিশু ওয়ার্ডে কম্বল প্রদান, দরিদ্র রোগিদের বিনামূল্যে চিকিৎসা সহায়তাসহ বিভিন্নমুখী কাজ করেছে সংগঠনটি। তাদের চলমান কাজের অংশ হিসেবেই দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ কর্মসূচির আয়োজন করা হয়।