প্রতিবন্ধীদের ভাতা বৃদ্ধি ও চাকরির কোটা নিশ্চিতকরাসহ ৭ দফা দাবীতে গাইবান্ধায় প্রতিবন্ধীদের মানবববন্ধন

প্রতিবন্ধীদের ভাতা বৃদ্ধি ও চাকরির কোটা নিশ্চিতকরাসহ ৭ দফা দাবীতে গাইবান্ধায় প্রতিবন্ধীদের মানবববন্ধন

রংপুর

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যুনতম ৬ হাজার টাকা নির্ধারণ ও চাকরির কোটা নিশ্চিতকরাসহ ৭ দফা দাবীতে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) সকালে প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে শহরের ডিবি রোডের ১নং ট্রাফিক মোড়ে অনুষ্ঠিত মানববন্ধনে অধিকার চাই প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি মো. আব্দুর রশিদের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে সংহতি জানিয়ে সিপিবির সাবেক জেলা সভাপতি ওয়াজিউর রহমান রাফেল। সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শহিদুল ইসলাম, মো. হালিম মিয়া, মো. শরিফুল ইসলাম, মো. আব্দুর রশিদ ও তনয় কুমার সরকার প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখিত ৭ দফা দাবিগুলো হচ্ছে ২০২২-২৩ জাতীয় বাজেটেই প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যুনতম ৬ হাজার টাকা করা এবং শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ব্যক্তি ভাতা নিশ্চিত করা, অবিলম্বে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরিতে নিয়োগ ও কর্মসংস্থান নিশ্চিতকরণে বিশেষ নীতিমালা প্রণয়ন করা, ২০২২-২৩ জাতীয় বাজেটেই বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহে ১০ শতাংশ প্রতিবন্ধী মানুষদের নিয়োগে ৫ শতাংশ কর ছাড়ের নিয়মটি সংশোধন করে আনুপাতিক হারে ৫-৩ শতাংশ প্রতিবন্ধী কর্মী নিয়োগ দিয়ে ৩-১ শতাংশ কর ছাড়ের বিধান করা, সরকারি-বেসরকারি সকল সেবার তথ্যভান্ডারে প্রতিবন্ধীতা বিভাজিত তথ্য চাই, অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদপ্তর বাস্তবায়ন ও প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরিতে বয়সসীমা ৩২ বছর থেকে উন্নীত করে ৩৫ বছরে উন্নীত করা।

মানববন্ধন শেষে প্রতিবন্ধী ব্যক্তিরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে ৭ দফা দাবী সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করে।