দিনাজপুরে মৌ-পালন ও মধু উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ

দিনাজপুরে মৌ-পালন ও মধু উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ বেকারত্ব দুরীকরনে তরুনদের কর্মসংস্থান ও আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে দিনাজপুরে মৌপালন ও মধু উৎপাদন বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে ।

সোমবার সকালে সদর উপজেলা পরিষদের হলরুমে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এজেন্সি (জাইকা) এর সহযোগিতায় ৪দিন ব্যাপী এ প্রশিক্ষনের উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ ।প্রশিক্ষনে ১০জন প্রতিবন্ধিসহ মোট ৫০জন অংশ নেয় ।

এসময় নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ বলেন উদ্যোক্তারা নিজের পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে ।তাই সকলকে শুধু চাকুরির পিছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দেন তিনি।সার্টিফিকেট নিয়ে না দৌড়িয়ে আগে নিজেই উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারলে,সেই উদ্যোক্তা অন্যকে চাকুরি বা কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারবে বলে এসময় জানান নির্বাহী অফিসার মুঈদ।

কর্মশালার প্রশিক্ষক মোসাদ্দেক হোসেন জানান উৎপাদনমুখী কার্যক্রমে দিনাজপুরের তরুনদের ব্যাপক উৎসাহ দেখা যাচ্ছে ।এসব প্রশিক্ষনের মাধ্যমে ব্যাবহারিক শিক্ষার অর্জনের মধ্য দিয়ে তারাই প্রশিক্ষক হিসেবে গড়ে উঠছে ।

মোসাদ্দক জানান দিনাজপুরে লিচু মৌসুমে মধু উৎপাদিত হয়েছে দেঢ় হাজার মেট্রিক টন যার বাজারমূল্য প্রায় ৪৫ কোটি টাকার ।সংশ্লিষ্ট সেক্টরে তরুনদের উৎসাহ ও প্রয়োজনীয় সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে এ জেলাকে মধুর জেলায় রুপ দেয়া সম্ভব হবে বলে দাবী জানান মোসাদ্দেক ।