দিনাজপুরে মহাদেশের সর্ববৃহৎ ঈদের জামাত সুষ্ঠুভাবে করার লক্ষ্যে প্রস্তুতি সভা ও পরিদর্শন

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর বড় ময়দানে এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ মিনারে পবিত্র ঈদ-উল ফিতরের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করনের লক্ষ্যে কেন্দ্রীয় ঈদগাহ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত হয়েছে। ১৩ এপ্রিল বুধবার দিনাজপুর জেলা প্রশাসন আয়োজিত জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এ প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে সর্ববৃহৎ ঈদগাহ মিনারের উদ্যোক্তা ও পরিকল্পনাকারী এবং ব্যবস্থাপনার কমিটির প্রধান উপদেষ্ঠা জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, শোলাকিয়া একটি ঐতিহ্যবাহী মাঠ, তবে আয়তনের দিক দিয়ে দিনাজপুর ঈদগাহ মিনার চার গুণ বড়। গোর-এ শহীদ ময়দানের আয়তন প্রায় ২২ একর। উপ মহাদেশে এত বড় ঈদগাহ আর নেই।

এখানে ঈদের নামাজ আদায় করছেন দিনাজপুর জেলাসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলা-উপজেলার ধর্মপ্রাণ মুসল্লিরা। তিনি আরও বলেন, করোনা ভাইরাসের কারণে পরপর দুই বছর দিনাজপুরের গোর-এ শহীদ ময়দানে হয়নি ঈদের জামাত। তবে এবার এই ময়দানে ঈদের জামাত হবে এবং এর সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। আয়োজকরা আশা করছেন, ৬ লক্ষাধিক মানুষের সমাগম হবে। এটিই হবে এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদের জামাত।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী বলেন, পবিত্র ঈদুল ফিতরে মুসুল্লীদের সুষ্ঠ ওশান্তিপুর্নভাবে নামাজ আদায়ের জন্য সকল ব্যবস্থা নেওয়া হচ্ছে। ঈদগাহ মাঠজুড়ে নেওয়া হচ্ছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি গোয়েন্দা নজরদারি রাখার ব্যবস্থা করা হচ্ছে। মাঠের আশপাশে র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসারসহ সব ধরনের আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রাখার প্রস্তুতি রয়েছে। সকাল ৯টায় ঈদগাহ মাঠে ঈদের জামাতে ইমামতি করবেন মাওলানা শামসুল ইসলাম কাসেমী।

সভা শেষে হুইপ ইকবালুর রহিম এমপি গোর ই শহীদ বড় ময়দানে এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদের জামাতের জন্য প্রস্তুতিমুলক ঈদগাহ মিনার পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন দিনাজপুর পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন, বিপিএম, পিপিএম (বার) প্রমুখ।