কাহারোলে ভুট্টার ক্ষেতে অজ্ঞাত পোকার আক্রমণ

দিনাজপুর

দিনাজপুরে কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নের ভুট্টার ক্ষেতে অজ্ঞাত পোকার আক্রমণ দেখা দিয়েছে। কৃষকেরা পোকার আক্রমণ হতে ভুট্টা ক্ষেতকে রক্ষার জন্য বিভিন্ন প্রকার কীটনাশক প্রয়োগ করছেন। এতে করে ভূট্টার ফলন কম হবে বলে কৃষকেরা মনে করছেন।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ১১ হাজার ১’শ ৫৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। তা অতিক্রম করে ১২ হাজার ১’শ ৫০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। গত কয়েকদিন ধরে কাহারোল উপজেলার বিভিন্ন এলাকায় ভুট্টার জমিতে দেখা গেছে অজ্ঞাত পোকার আক্রমণ। কৃষকেরা ফসলকে রক্ষা করার জন্য বিভিন্ন ধরণের কীটনাশক প্রয়োগ করছেন।

বলরামপুর গ্রামের শাইলত আলী জানান, তিনি এবার ১ একর জমিতে ভুট্টা চাষ করেছেন। ভুট্টার মৌচার মধ্যে অজ্ঞাত পোকার কারণে গাছ গুলি শুকিয়ে যাচ্ছে। গাছ থেকে মৌচা গুলির ঝড়ে যাচ্ছে, তাই ভুট্টা রক্ষা করার জন্য বিভিন্ন প্রকার কীটনাশক স্প্রে করা হচ্ছে। আরেক চাষী জাহাঙ্গীর বলেন, তার ১ একর জমিতে এই অজ্ঞাত পোকার আক্রমণ দেখা দিয়েছে। গতকাল বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, চাষীরা তাদের ভুট্টার জমিতে স্প্রে করে ভুট্টা ক্ষেতকে রক্ষা করার চেষ্টা করছে।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা আবু জাফর মোঃ সাদেক বলেন, অজ্ঞাত রোগে আক্রমণ বিষয়ে বিভিন্ন দপ্তরে চিঠি দেওয়া হয়েছে রোগ নির্ধারণের জন্য এবং গম ও ভুট্টা গবেষণা কেন্দ্রে ভুট্টা গাছের নমুনা পাঠানো হয়েছে। সেখান থেকে রিপোর্ট না পাওয়া পর্যন্ত কোন রোগে আক্রান্ত বলা সম্ভব হচ্ছে না। তবে চাষীদের ছত্রানাশক ওষুধ প্রয়োগের পরামর্শ দেওয়া হচ্ছে।