বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রংপুর

রংপুরের বেগম রোকেয়া বিশ^বিদ্যালয় বহিরাঙ্গন কার্যক্রম এবং আমেরিকান দূতাবাসের আয়োজনে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ ও বিভিন্ন ধরনের স্কলারশিপ বিষয়ক সেমিনার গত মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ।

এতে ঢাকার আমেরিকান দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স অফিসার খাদিজা মাহমুদ, শিক্ষা ও অ্যাকাডেমিক এক্সচেঞ্জ প্রোগ্রাম স্পেশালিস্ট রায়হানা সুলতানা, ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রাম কো-অর্ডিনেটর শাওন কর্মকার এবং এডুকেশন ইউএসএ স্টুডেন্ট অ্যাডভাইজার ও আউটরিচ কো-অর্ডিনেটর এ. কিউ. এম মুশফিক হাসান যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা সুযোগের বিস্তারিত তথ্য তুলে ধরেন। স্বাগত বক্তব্য রাখেন বেরোবি বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক সাব্বীর আহমেদ চৌধুরী।
এর পরে দুপুরে নগরীর রবাটসনগঞ্জ উচ্চবিদ্যালয় ও কলেজের অডিটরিয়ামে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন, আমেরিকান দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স অফিসার খাদিজা মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা ও অ্যাকাডেমিক এক্সচেঞ্জ প্রোগ্রাম স্পেশালিস্ট রায়হানা সুলতানা, ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রাম কো-অর্ডিনেটর শাওন কর্মকার এবং এডুকেশন ইউএসএ স্টুডেন্ট অ্যাডভাইজার ও আউটরিচ কো-অর্ডিনেটর এ. কিউ. এম মুশফিক হাসান, রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান, স্বাগত বক্তব্য রাখেন রবাটসনগঞ্জ উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ জাকির হোসেন সরকার। এতে রংপুর জিলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন্স স্কুল এ- কলেজ এবং রবাটসনগঞ্জ উচ্চবিদ্যালয় ও কলেজে শিক্ষক- শিক্ষার্থীরা অংশ নেয়।

সেমিনারে বাংলাদেশী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীদের বিনা খরচে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামে স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে বলে জানান তারা। ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন বলেও জানানো হয়। উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার দুটিতে শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

00000