04. Talebanতেহরিকে তালেবান পাকিস্তান বা টিটিপি বলেছে, সরকারের সঙ্গে শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীদের পূর্ণ নিরাপত্তা দেয়া হবে। নিষিদ্ধ ঘোষিত এ সংগঠনের মুখপাত্র শহীদুল্লাহ শহীদের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিশ্চয়তা দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে- টিটিপি নিয়ন্ত্রিত এলাকায় শান্তি আলোচকদের সব ধরনের নিরাপত্তা ও সুরক্ষা দেয়ার ব্যবস্থা করা হবে। শহীদুল্লাহ বলেন, মনোনীত পাঁচ সদস্যের কমিটিকে তালেবানের রাজনৈতিক শুরা প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবে এবং তারা আন্তরিকভাবে শান্তি আলোচনা করতে প্রস্তুত রয়েছেন।
গত শনিবার তালেবান শান্তি আলোচনার জন্য যে কমিটি ঘোষণা করেছে তার সদস্য হলেন- তেহরিকে ইনসাফ দল বা পিটিআই’র চেয়ারম্যান ইমরান খান, জমিয়তে উলেমায়ে ইসলাম (সামিউল হক গ্র“প) দলের প্রধান মাওলানা সামিউল হক, জমিয়তে উলেমায়ে ইসলামের (ফজল গ্র“প) নেতা মাওলানা মুফতি কেফায়েতুল্লাহ, জামায়াতে ইসলামির প্রাদেশিক প্রধান অধ্যাপক মুহাম্মাদ ইব্রাহিম এবং পাকিস্তানের বিখ্যাত লাল মসজিদের সাবেক ইমাম মাওলানা আব্দুল আজিজ। এর মধ্যে ইমরান খান এ প্রতিনিধিদলে থাকতে চাইছেন না। তবে, ইমরানকে রাজি করাতে মাওলানা সামিউল হক নিজে তার সঙ্গে যোগাযোগ করেছেন।

এদিকে, পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান বলেছেন, শান্তি আলোচনার জন্য তালেবানদের কমিটি ঘোষণার খবর ইতিবাচক। তিনি এ উদ্যোগকে স্বাগত জানিয়ে শিগগিরি কমিটির বিষয়ে স্পষ্টতা আশা করেন। নিসার আলী খান বলেন, বহু বছর পর সরকার ও তালেবানরা শান্তি আলোচনার জন্য কমিটি ঘোষণা করেছে এটা সত্যিই বড় সন্তুষ্টির বিষয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য