পুনর্ভবা নদীর খনন কাজ পেল দেশি ৮ প্রতিষ্ঠান

পুনর্ভবা নদীর খনন কাজ পেল দেশি ৮ প্রতিষ্ঠান

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দেশের ৮টি প্রতিষ্ঠানকে দিয়ে পুনর্ভবা নদীর ৩৩ কিলোমিটার খনন কাজ করাবে সরকার। আজ এ সংক্রান্ত ৫টি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ৫৬০ টাকা।

বুধবার দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকদের তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

তিনি জানান, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১৩টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৭টি, বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ২টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১০ হাজার ৭৯৪ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ২৯৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯ হাজার ৫৮৯ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৭৭ টাকা এবং ভারত থেকে ঋণ ১,২০৫ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ২২১ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ঢাকার কনক কনস্ট্রাকশন কোং এর কাছ থেকে ১৬ কোটি ৪৯ লাখ ১৬ হাজার টাকায় পুনর্ভবা নদীর ৫ কি.মি খনন কাজ ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। বিআইডব্লিউটিএ কর্তৃক যৌথ উদ্যোগে মেসার্স তাজুল ইসলাম এবং বেঙ্গল স্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড ঢাকার কাছ থেকে ২৫ কোটি ৭২ লাখ ৬৮ হাজার ৯৬০ টাকায় পুনর্ভবা নদীর ৭ কি.মি খনন কাজের অনুমোদন দেওয়া হয়।

অপর এক প্রস্তাবে বিআইডব্লিউটি কর্তৃক যৌথ উদ্যোগে নবারুণ ট্রেডার্স লিমিটেড এবং এম এম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের কাছ থেকে ৩১ কোটি ৩৩ লাখ ৪০ হাজার ৪০০ টাকায় পুনর্ভবা নদীর ৮ কি.মি খনন কাজ ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এস এস রহমান ইন্টারন্যাশনাল লিমিটেডের কাছ থেকে ২২ কোটি ২৬ লাখ ৩৬ হাজার ৬০০ টাকায় পুনর্ভবা নদীর ৭ কি.মি খনন কাজ ক্রয়ের অনুমোদন এবং যৌথ উদ্যোগে এস এস রহমান ইন্টারন্যাশনাল লিমিটেড এবং আবদুল্লাহ ট্রেডিং অ্যান্ড কোং-এর কাছ থেকে ১৮ কোটি ১৪ লাখ ৭ হাজার ৬০০ টাকায় পুনর্ভবা নদীর ৬ কি.মি খনন কাজের অনুমোদন দেওয়া হয়।