ঠাকুরগাঁওয়ে সমতলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব উদ্বোধন

ঠাকুরগাঁওয়ে সমতলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব উদ্বোধন

রংপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, দেশের পশ্চাৎপদ জনগোষ্ঠীর একটি বড় অংশই হচ্ছে আদিবাসী। বাংলাদেশ বিনির্মাণে আদিবাসীদের ভূমিকা অপরিসীম। মুক্তিযুদ্ধ এবং ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে প্রত্যেকটি সংগ্রামে আদিবাসীরা অগ্রণী ভূমিকা পালন করছেন। কাজেই আজকে বাংলাদেশ স্বাধীন বাংলাদেশে এই জনগোষ্ঠী পিছিয়ে থাকবে এটা হতে পারে না। তাই যে দেশ সকল সম্প্রদায়ের রক্তের আল্পনায় অর্জিত, সেই দেশে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে তাদের সম্পূর্ণরূপে সম্পৃক্ত করতে হবে। আর মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনায় উদ্ভাসিত বাংলাদেশে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ হওয়া প্রয়োজন।

শুক্রবার (৩ ডিসেম্বর ২০২১) সকালে ঠাকুরগাঁও সদর- উপজেলার লোকায়ন জীবনবৈচিত্র জাদুঘরে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র আয়োজনে ও হেকস্ ইপার এর সহযোগিতায় সমতলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঠাকুরগাঁওয়ে সমতলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব উদ্বোধন

ঠাকুরগাঁও ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য সেলিনা জাহান লিটা ও হেকস্/ইপার এর কান্ট্রি ডিরেক্টর ডোরা চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন পীরগঞ্জ গিলাবাড়ী ভিডিসি’র সভাপতি সরলা মুর্মু।

এর আগে সকাল সাড়ে ৭ টায় পাকিস্তানি হানাদার মুক্ত দিবস স্মরণে অপরাজেয়’৭১ এ পুষ্পাঞ্জলি অর্পন এবং জাতীয় সঙ্গীত-উৎসব সঙ্গীতের সাথে জাতীয় পতাকা-উৎসব পতাকা উত্তোলন এবং মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন এবং ঢোলক বাদ্য পরিবেশনের উদ্বোধন করেন অনুষ্ঠানের উদ্বোধক ঠাকুরগাঁও এর পীরগঞ্জের বীরমুক্তিযোদ্ধা হাবেল হেমব্রম।

এরপর সাংস্কৃতিক উৎসব উপলক্ষ্যে বসা মেলায় ঠাকুরগাঁও এবং দিনাজপুর জেলার বিভিন্ন উপজেলার আদিবাসীদের সাঁওতাল, ওড়াও, পাহান, মাহালী, মুশহর, কড়া, তুরি তুনজার সম্প্রদায়ের দেয়া স্টল পরিদর্শন করেন এমপি গোপাল।