যুক্তরাষ্ট্রেও শনাক্ত হলো ওমিক্রন

যুক্তরাষ্ট্রেও শনাক্ত হলো ওমিক্রন

আন্তর্জাতিক

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে শঙ্কা আরও বাড়লো। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো এই ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টটি মোকাবিলায় বিভিন্ন কঠোর পদক্ষেপ নিয়েছে বিভিন্ন দেশ।

যুক্তরাষ্ট্রে প্রথম যে ব্যক্তির ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে তিনি পূর্ণ ডোজ টিকাপ্রাপ্ত। ক্যালিফোর্নিয়ার এই বাসিন্দা গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফেরেন। এর সাত দিনের মাথায় তিনি করোনা আক্রান্ত হন।

শীতকালে করোনা মোকাবিলার কৌশল নির্ধারণে কাজ চালিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্ভাব্য একটি পদক্ষেপ হতে পারে মধ্য মার্চ পর্যন্ত ভ্রমণকারীদের জন্য টিকা বাধ্যতামূলক করা।

এছাড়া আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য করোনা পরীক্ষার নিয়ম আরও কঠোর করার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রন ও প্রতিরোধ কেন্দ্রের এক নির্দেশনায় এয়ারলাইন্সগুলোকে আফ্রিকার দক্ষিণাঞ্চল থেকে আনা যাত্রীদের নামের তালিকা আগেই সরবরাহের কথা বলা হয়েছে।

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সম্পর্কে এখনও খুব বেশি কিছু জানা যায়নি। গত ৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় এটি প্রথম শনাক্ত হয়। ইতোমধ্যে এটি অন্তত ২৪টি দেশে শনাক্ত হয়েছে।