ওমিক্রন লকডাউন এখনই প্রয়োজন নেই: বাইডেন

ওমিক্রন লকডাউন এখনই প্রয়োজন নেই: বাইডেন

আন্তর্জাতিক

ওমিক্রন কোভিড ভ্যারিয়েন্টকে উদ্বেগের কারণ কিন্তু ভীতির কারণ নয় বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। উত্তর আমেরিকায় ভ্যারিয়েন্টটি শনাক্তের একদিন পর এই মন্তব্য করেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট জানান তিনি এখনই লকডাউন আরোপের প্রয়োজন দেখছেন না, যদি মানুষ টিকা নেয় এবং মাস্ক পরে।

কানাডায় ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে এবং যুক্তরাষ্ট্র আটটি আফ্রিকান দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। টিকাদান এবং বাইডেন ভাইরাসটি বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি সত্ত্বেও গত বছরের তুলনায় এই বছর বেশি আমেরিকানের মৃত্যু হয়েছে।

সোমবার (২৯ নভেম্বর) হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেন বলেন ওমিক্রন ভ্যারিয়েন্ট এড়ানো প্রায় অসম্ভব। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টটি যুক্তরাষ্ট্রেও পাওয়া যাবে বলেও জানান তিনি। মার্কিন প্রেসিডেন্ট জানান, ভ্যাকসিন কোম্পানিগুলো প্রয়োজন পড়লে নতুন ভ্যাকসিনের জন্য আকস্মিক পরিকল্পনা তৈরি করবে।

আফ্রিকান দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের যৌক্তিকতা তুলে ধরতে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, নিষেধাজ্ঞার কারণে ভ্যারিয়েন্টটি নিয়ে গবেষণার জন্য যুক্তরাষ্ট্র আরও কিছু সময় পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ওমিক্রনকে উদ্বেগের কারণ হিসেবে বর্ণনা করেছেন।