জেনে রাখুনঃ বেশি রাত করে খেলে ওজন বাড়ে

জেনে রাখুনঃ বেশি রাত করে খেলে ওজন বাড়ে

জেনে রাখুন

বেশি রাত করে রাতের খাবার খাওয়া ঠিক নয়। নিয়মিত শরীরচর্চা করেও ওজন না কমার অন্যতম কারণ রাতে দেরি করে খাওয়া। মনে রাখতে হবে সূর্য ডুবে যাওয়ার পর পরিপাক হার কমতে থাকে।

এর ক্ষতিকর প্রভাবে দিনের বেলায় শরীর খুব দ্রুত পরিশ্রান্ত হয়ে যাওয়া, লো প্রেশারের সমস্যা দেখা দেওয়া এবং মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যেতে পারে। বয়স যখন ৪০ পেরিয়ে যাওয়ার পর শরীর দ্রুত ভেঙে পড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে এবং দ্রুত বৃদ্ধ হয়ে পড়েন তারা। চলুন জেনে নেওয়া যাক, ডিনারের কোন কোন ভুলের কারণে বহু চেষ্টা করেও ওজন কেন কমানো সম্ভব হয় না।

  • অনেকেই রাতে ডিনার স্কিপ করে যান। ডিনার ঠিকমতো না করলে অনেকক্ষণ পেট খালি থাকে। ফলে সকালে ব্রেকফাস্টে অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন অনেকে। এর কারণে ওজন বাড়তে পারে। তাই কখনো ডিনার স্কিপ করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা।
  • দুপুর থেকে রাতের মধ্যে ভারী খাবার খাওয়ার মাঝে পেট খালি রাখবেন না। মাঝে হালকা কোনো স্ন্যাকস খেতে পারেন।
  • অনেকক্ষণ পেট খালি রাখলে ডিনারে অতিরিক্ত খাওয়ার প্রবণতা দেখা যায়। যার ক্ষতিকর প্রভাব পরে স্বাস্থ্যের ওপর। এবং ধীরে ধীরে ওজন বৃদ্ধি হতে থাকে।
  • রাতে খাওয়ার মাঝে টেলিভিশন দেখলে বা আড্ডা দিলে, কার্বোহাইড্রেট জাতীয় খাবারের প্রতি ঝোঁক বাড়ার সম্ভাবনা রয়েছে। পুষ্টিবিদরা বলছেন, ডিনারের সময় শান্ত হয়ে খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়। অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবারের প্রতি ঝোঁকও কমে।
  • বেশি বেশি তেল-মসলা দেওয়া খাবার রাতে এড়িয়ে চলুন। হালকা এবং গরম খাবার খাওয়ার চেষ্টা করুন রাতে। এর ফলে খাবার তাড়াতাড়ি হজম হয়, ঘুমও ভালো হবে।
  • প্রতিদিন নির্দিষ্ট সময়ে খাবার খাওয়া উচিত। যেমন রাত ৮/৯টা। সময়মতো খাবার খেলে হজম-প্রক্রিয়া ভালো হয়, যা স্বাস্থের জন্য ভালো। চেষ্টা করবেন রাতে বেশি প্রোটিনযুক্ত খাবার খেতে।