নাক ডাক মানে স্লিপ এপনি

নাক ডাক মানে স্লিপ এপনি

জেনে রাখুন

নাক ডাকার অভ্যাসটা সত্যিই বিরক্তিকর অনেকের জন্যে। এই নাক ডাকা নিয়েই আছে হাজারো মিথ৷ আবার কিছু কিছু আছে বাস্তবিক কারণ। কিছু মিথ হাস্যকর এবং কিছু কারণে শনাক্ত করা যায় স্বাস্থ্যের গুরুতর সমস্যা । আসুন এরকম কিছু সমস্যা শনাক্ত করে নেয়া যাক।

নাক ডাকলেই বুঝবেন আপনার স্লিপ এপনি আছে
প্রাপ্তবয়স্কদের প্রায় অর্ধেক নাক ডেকে ঘুমান। আর এদের মধ্যে প্রায় ২ থেকে ৪ শতাংশ মানুষের অবস্ট্রাকটিভ স্লিপ এপনি আছে। অবস্ট্রাকটিভ স্লিপ এপনি বেশ জটিল সমস্যা। কারণ নাক ডাকার সময় আপনার নিঃশ্বাস বন্ধ হয়না। কিন্তু এপনি হলে আপনার নিঃশ্বাস বহুবার বন্ধ হয়৷ শুধুমাত্র এই লক্ষণ থেকেই শনাক্ত করা যায় আপনার হৃদরোগ আছে।

বৃদ্ধরা নাক ডাকে বেশি
একথা সত্য যে বৃদ্ধদের নাক ডাকার অভ্যাস বেশি। তবে যেকোনো বয়সের মানুষই নাক ডাকতে পারে। যাহোক, বৃদ্ধ বয়সে নাকের পেশিগুলো কিছুটা দুর্বল হয়ে যেতে শুরু করে।

গভীর ঘুমে থাকলে নাক ডাকেন
এটা একটা ভুল ধারণা। অবস্ট্রাকটিভ স্লিপ এপনির ক্ষেত্রে নাক ডাকার সংকট আছে। এপনি থাকলে ইনসমনিয়ার সমস্যা আছে।

মহিলারা নাক ডাকেন না
একটি ভুল ধারণা যে শুধু ছেলেরাই নাক ডাকেন। মেয়েরা নাক ডাকেন না। প্রতি চারজন মেয়ের মধ্যে একজন সপ্তাহে অন্তত একবার নাক ডাকেন। মেনোপজ এবং গর্ভধারণের সময় এই সমস্যা বাড়তে পারে৷

ঘুমের বড়ি সমস্যার সমাধান

ঘুমের পিল খেলে সমস্যার সমাধান হয়। মোটেও না। ঘুমের ঔষধ খেলে দেহের পেশিগুলো শিথিল হতে শুরু করে। তাতে উলটো নাক ডাকার প্রবণতা বাড়ে।