দিনাজপুরে সওজ বিভাগের ওয়ার্কচার্জড কর্মচারীদের বিক্ষোভ সমাবেশজিন্নাত হোসেনঃ ৪ দফা বাস্তবায়নের দাবীতে দিনাজপুর সওজ বিভাগের ওয়ার্কচার্জড কর্মচারীদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত। ২৯ মে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় দিনাজপুর সড়ক ও জনপদ কার্যালয় বাংলাদেশ সড়ক ও জনপদ শ্রমিক কর্মচারী ইউনিয়ন দিনাজপুর জেলা শাখার সভাপতি আবু আনোয়ার মোঃ সোহেল করিম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোঃ আব্দুল মান্নান সরকার এর পরিচালনায় ৪ দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্ঠা মোঃ ছিদ্দিক হোসেন, সহ-সভাপতি আব্দুল হাই গাজী, সাইফুল ইসলাম, মাঃ ওহাব আলী, লুৎফর রহমান, যুগ্ম সম্পাদক শাহাজান ইসলাম, কোষাধ্যক্ষ আঃ মতিন, সদস্য আঃ মান্নান, লিয়াকত আলী প্রমুখ।

বক্তারা বলেন,সুদীর্ঘ কাল ধরে সড়ক ও জনপদ অধিদপ্তর একমাত্র সরকারী প্রতিষ্ঠান হিসেবে ১৬ কোটি মানুুেষর সড়ক যোগাযোগ ব্যবস্থা বিনির্মানে নিরলসভাবে কাজ করে আসছে। অধিদপ্তরের সাংগঠনিক কাঠামোতে ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের রাজস্ব খাত ভুক্ত মঞ্জুরীকৃত পদের সংখ্যা ৭ হাজার ৮৩৬টি । তম্মধ্যে ৬ হাজর ৭৯টি পদ দীর্ঘদিন যাবৎ শুন্য রয়েছে। আগামী ১/২ বছরের মধ্যে অধিদপ্তরের নিয়মিত কর্মচারীগণ সবাই অবসরে যাবেন।

অধিপ্তরের ৭ হাজার ৫৯ জন ওয়ার্কচার্জড কর্মচারী  দীর্ঘ ২৫/৩০ বৎসর যাবৎ মাঠ পর্যায়ে কাজ তদারকিসহ বিভিন্ন পর্যায়ে নির্মাণ কাজে মান নিয়ন্ত্রণসহ বিভিন্ন দপ্তরের নিয়োজিত থেকে অধিদপ্তরের উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করে আসছে। দীর্ঘ দিন যাবৎ একই ধরনের কাজ করার কারণে এই সকল ওয়ার্ডচার্জড কর্মচারীগণ স্ব স্ব ক্ষেত্রে পুর্ন দক্ষতা ও অভিজ্ঞতা অর্জণ করেছে।

এদিকে প্রতিমাসেই বাংলাদেশের কোন কোন সড়ক বিভাগের দপ্তরে প্রতিনিয়ত ওয়ার্কচার্জড কর্মচারীদের মৃত্যুর খবর পাওয় যায় এবং  অনেক ওয়ার্কচার্জড কর্মচারী ৬০ বছর চাকুরী করে শুণ্য হতে অবসরে চলে যাচ্ছেন এবং অনেকে অবসরে দার প্রান্তে উপনীত। অনেক সময় মৃত ওয়ার্কচার্জড কর্মচারীদের লাশ দাফনের জন্য গ্রামের বাড়ীতে পাঠানো কোন ব্যবস্থা থাকেনা। যা আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক এবং কোনভাবেই কাম্য নয়। এ সকল ওয়ার্কচার্জড  কর্মচারী মৃত্যুজনিত বা অবসরে যাবার কারণে পারিবারিক পেনশন হতে বঞ্চিত হচ্ছে।

অনেক ক্ষেত্রে দেখা যায় ওয়ার্কচার্জড হিসাবে অবসরপ্রাপ্ত কর্মচারীরা জীবন ধারনের জন্য ভিক্ষাবৃত্তির পথও বেছে নিতে বাধ্য হন। পরিবারের সদস্যরা তাকে সংসারের বোঝা হিসেবে গন্য করেন। তাই মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার প্রতি ৪ দফা দাবী বাস্তবায়নের অনুরোধ জানান সমাবেশ থেকে নেতৃবৃন্দ।

৪ দফা দাবী সমুহঃ-

১। সড়ক ও জনপদ অধিদপ্তরের ২০/৩০ বছর যাবত কর্মরত ৭০৫০ জন ওয়ার্কচার্জড শ্রমিক কর্মচারীদের বিশেষ বিবেচনায় শুন্য পদের বরাবরে নিয়মিত করণের লক্ষ্যে মাননীয় প্রধান মন্ত্রী কার্যালয়ের ০১ আগস্ট ২০১২ ইং তারিখের সিদ্ধান্ত এবং মাননীয় প্রধানমন্ত্রী জন প্রশাসন বিষয়ক উপদেষ্ঠা এইচটি ইমাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত গত ১৮ ফেব্র“য়ারী  ২০১৩ ইং তারিখের সভার সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন।

২। সড়ক ও জনপদ অধিদপ্তরের মৃত/অবসরে যাওয়া ওয়ার্কচার্জড শ্রমিক কর্মচারীদের জন্য পারিবারিক পেনশন প্রথা চালু করা।

৩। ওয়ার্কচার্জড কর্মচারীদের নিয়মতি করার পর অধিদপ্তরে মাষ্টার রোলে কর্মরত কম্পিউটার অপারেটরদেরকে নিয়মিত সংস্থাপনে আনয়ন

৪। বিভিন্ন পদে দৈনিক হাজিরা ভিত্তিতে কর্মরত কর্মচারীদেরকে জাতীয় বেতন স্কেলের (ভাতাসহ) সমানুপাতিক ভিত্তিতে দৈনিক মজুরীর হার নির্ধারণ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য