এই শীতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে

এই শীতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে

সাজগোজ টিপস

নাগরিক জীবনে সময় কম, তাই ত্বকের যত্ন নিতে পারেন না অনেকেই। কোনো পার্টি থাকলে ইনস্ট্যান্ট মেকআপে অভ্যস্ত অধিকাংশ মেয়েরা। ত্বকের জন্য নিয়ম মেনে দিনের পর দিন সময় ব্যয় করতে অনীহা তাদের। এর প্রভাবে ত্বক ধীরে ধীরে হারায় তার সতেজতা। আর শীতে ত্বক হয়ে পড়ে রুক্ষ, খসখসে, প্রাণহীন।

  • শীতকালে ত্ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে পারে কিছু খাবার। রূপচর্চা করতে পারছেন না, পুরো শীতজুড়ে খেতে থাকুন এই খাবারগুলো। দেখবেন শীতের শুষ্ক হাওয়াতেও ত্বক থাকবে সুন্দর-মসৃণ।
  • শাক-সবজি বেশি করে খাওয়া এ সময়ে খুব জরুরি। পালং, মেথি, সরিষার শাক এ সময়ে শরীরে নানা ধরনের ভিটামিনের জোগান দিতে পারে।
  • নানা ধরনের লেবু খাওয়াও শরীরের পক্ষে ভীষণ উপকারী। এর ফলে বেশি করে ভিটামিন সি পাবে শরীর। ত্ত্বকের ঔজ্জ্বল্য বাড়বে আরো বেশি।
  • অতিরিক্ত মসলা দেওয়া রান্না খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন। তবে মনে রাখবেন, বিভিন্ন মসলার অনেক গুণ রয়েছে। আদা, রসুন, গোলমরিচ, দারুচিনি, এলাচ খেলে বিপাক প্রক্রিয়া ভালো থাকবে। যার প্রভাব গিয়ে পড়বে ত্বকের ওপর।
  • টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ভিটামিন সি, যা উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার জন্য টমেটো ত্বকে বয়সের চাপ পড়তে দেয় না। বয়সের ছাপও পড়ে না ত্বকে। টমেটো ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা ও শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে।