দিনাজপুরে আদিবাসী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা সহায়তা প্রদান

দিনাজপুরে আদিবাসী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা সহায়তা প্রদান

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের বেসরকারি উন্নয়ন সংস্থা নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ) দিনাজপুর এর উদ্যোগে আদিবাসী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা সহায়তা (আর্থিক অনুদান) বিতরণ করা হয়েছে।

২২ নভেম্বর সোমবার ১নং চেহেলগাজী ইউনিয়নের পশ্চিম শিবরামপুর এনডিএফ এর প্রধান কার্যালয়ের হলরুমে এনডিএফ এর পরিচালক ভিক্টোর লাকড়া’র সভাপতিত্বে শিক্ষার্থীদের মাঝে অনুদানের অর্থ প্রদান করেন প্রধান অতিথি কার্যকরী পরিষদের সভাপতি মিঃ আলফোন্স মার্ডী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কার্যকরী পরিষদের সদস্য মিসেস দীপিকা বর্মন।

স্বাগত বক্তব্য রাখেন এনডিএফ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর যোসেফ মিনজ। সঞ্চালকের দায়িত্ব পালন করেন ট্রেনিং অফিসার মেসমাউল সরকার। বক্তারা বলেন, এনডিএফ প্রতি বছরের ন্যায় এবারও দিনাজপুর জেলার ১৫১ জন আদিবাসী ছাত্র-ছাত্রীদের মাঝে উচ্চ শিক্ষার জন্য আর্থিক অনুদান প্রদান করছে।

এছাড়া রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। তথ্যভিত্তিক কার্যক্রম প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপনা করেন মনিটরিং অফিসার বাবুলাল তিরকী। বক্তারা বলেন, আদিবাসী সন্তানরা কোনভাবেই তাদের নিজস্ব ভাষা সংস্কৃতি ভুলে না যায়।

সারাবিশ্ব আজ বলছে কেউ পিছিয়ে থাকবে না। অথচ বাংলাদেশে আদিবাসীরা এখনও পিছিয়ে রয়েছে। তোমরা শিক্ষিত হয়ে আদিবাসীদের উন্নয়নে এগিয়ে আসবে এটাই তোমাদের কাছে আমাদের কাম্য। শিক্ষার্থীদের পক্ষে অনুভুতি ব্যক্ত করেন লুকাস কিসকু, ও তেরেজা মুরমু।

এনডিএফ’র পরিচালক ভিক্টোর লাক্ড়া বলেন, আমি উচ্চ শিক্ষার জন্য দরিদ্র আদিবাসী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান করে আসছি। যাতে আদিবাসীরা সবার মত মাথা উঁচু করে প্রতিযোগিতার এই যুগে টিকে থাকতে পারে।