সাকিব

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে তালিকার শীর্ষস্থান থেকে ছিটকে গেলেন সাকিব

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের হতাশাজনক পারফর্ম্যান্সের কারণে আইসিসির সর্বশেষ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে তালিকার শীর্ষস্থান থেকে ছিটকে গেলেন বাংলাদেশের সাকিব আল হাসান।

আফগানিস্তানের মোহাম্মদ নবী আর সাকিব আল হাসানের মাঝে অনেকদিন ধরেই চলে যাচ্ছে অলিখিত এক প্রতিযোগিতা। র‍্যাংকিংয়ের শীর্ষে থেকে বিশ্বকাপ শুরু করেছিলেন নবী। তবে তাকে এই টুর্নামেন্ট চলাকালীন সময়েই টপকে যান এসএইচ৭৫।

তবে, সর্বশেষ র‍্যাংকিংয়ে আবারও সাকিবকে টপকে শীর্ষে উঠে যান নবী। এই তালিকায় যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন ইংলিশ অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোন, অস্ট্রেলিয়ান হার্ডহিটিং ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল ও শ্রীলংকান লেগ স্পিনার-অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। শীর্ষ দশে নতুন দুই মুখ মঈন আলী ও মিচেল মার্শ। দুইজনই টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো পারফর্ম করে এই তালিকায় জায়গা করে নিয়েছেন।

বোলারদের র‍্যাংকিংয়ে ছয় নম্বর থেকে তিন নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাডাম জাম্পা। তাদের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখা জশ হ্যাজলউডেরও বোলিং র‍্যাংকিংয়ে উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে। তিনি উঠে এসেছেন ৫ নম্বরে। ব্যাটিং র‍্যাংকিংয়ে এগিয়ে গেছেন মিচেল মার্শ। ৬ ধাপ এগিয়ে এখন তিনি ১৩ নম্বরে। বিশ্বকাপের “প্লেয়ার অব দ্যা টুর্নামেন্ট” ডেভিড ওয়ার্নার ৪১ থেকে ৩৩তম। ব্যাটার ও বোলারদের তালিকায় শীর্ষে আছেন যথাক্রমে বাবর আজম ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।