২৬ শতাংশ ভাড়া বাড়ল গণপরিবহনে, সোমবার থেকে কার্যকর

২৬ শতাংশ ভাড়া বাড়ল গণপরিবহনে, সোমবার থেকে কার্যকর

জাতীয়

ডিজেলের বাড়তি দামের সঙ্গে সমন্বয় করে গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। দূরপাল্লার বাসের ভাড়া আগে ছিল প্রতি কিলোমিটার ১ টাকা ৪২ পয়সা, এসব বাসের নতুন ভাড়া হবে প্রতি কিলোমিটার ১ টাকা ৮০ পয়সা। এ ছাড়া ঢাকা মহানগরে প্রতি কিলোমিটারে বাসের ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। ঢাকার মধ্যে বাসের ভাড়া নতুন করে নির্ধারণ করা হয়েছে প্রতি কিলোমিটার ২ টাকা ১৫ পয়সা। এ ছাড়া ঢাকায় মিনিবাসে সর্বনিম্ন ৮ টাকা ও বাসে সর্বনিম্ন ১০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

রোববার (৭ নভেম্বর) জ্বালানি বিভাগের প্রতিনিধির উপস্থিতিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতিসহ সংশ্লিষ্টদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাস ও ঢাকা মহানগরে বাসের ভাড়া বাড়ল প্রায় সাড়ে ২৬ শতাংশ। তবে সিএনজিচালিত বাসের ভাড়া আগের মতোই থাকছে।

বৈঠক শেষে বিকেল ৫টার পর এক ব্রিফিংয়ে বিআরটিএ চেয়ারম্যান নূর মুহাম্মদ মজুমদার এসব তথ্য জানান। ব্রিফিংয়ে তার সঙ্গে উপস্থিত ছিলেন ঢাকা পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্ল্যাহ। এ সময় জানানো হয়, আগামীকাল সোমবার (৮ নভেম্বর) থেকে বাড়তি এই ভাড়া কার্যকর হবে।

ব্রিফিংয়ে বিআরটিএ চেয়ারম্যান বলেন, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের ভাড়া ছিল ১ টাকা ৪২ পয়সা। নতুন করে এই ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ টাকা ৮০ পয়সা। দূরপাল্লায় ভাড়া বেড়েছে ২৭ শতাংশ (প্রকৃত হিসাবে ২৬ দশমিক ৭৬ শতাংশ)। ঢাকা মহানগরে বাসের ভাড়া ছিল প্রতি কিলোমিটার ১ টাকা ৭০ পয়সা। নতুন করে এই ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ১৫ পয়সা। এতে মহানগরীতে বাসের ভাড়া বেড়েছে ২৬ দশমিক ৫০ শতাংশ (প্রকৃত হিসাবে ২৬ দশমিক ৪৭ শতাংশ)।

তিনি আরও বলেন, ঢাকা মহানগরে মিনিবাসের ভাড়া ছিল প্রতি কিলোমিটার ১ টাকা ৬০ পয়সা, নতুন ভাড়া হবে ২ টাকা ৫ পয়সা। এক্ষেত্রেও সাড়ে ২৬ শতাংশ ভাড়া বেড়েছে (প্রকৃত হিসাবে ২৮ দশমিক ১২ শতাংশ)। তবে সিএনজিচালিত বাসের ক্ষেত্রে কোনো ভাড়া বাড়বে না। আগে মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ছিল ৫ টাকা, বর্তমানে তা হবে ৮ টাকা। বাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া ছিল ৮ টাকা, এখন তা হবে ১০ টাকা।

এর আগে, রোববার বিকেলে বিআরটিএ চেয়ারম্যানের সভাপতিত্বে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্ল্যাহ, শ্যামলী এনআর পরিবহনের চেয়ারম্যান রাকেশ ঘোষ ও জ্বালানি মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ পরিবহন মালিকরা ভাড়া বাড়ানো বিষয়ে বৈঠক করেন।

গত বুধবার (৩ নভেম্বর) ঘোষণা দিয়ে ডিজেলের দাম প্রতি লিটার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। বৃহস্পতিবার থেকে ডিজেলের বর্ধিত এই দাম কার্যকর হয়। এর প্রতিবাদে ডিজেলের দাম কমানো কিংবা ডিজেলের নতুন দামের সঙ্গে যাত্রী পরিবহনের ভাড়া সমন্বয়ের দাবিতে শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকেই অঘোষিত ধর্মঘট শুরু করেন পরিবহন মালিক সমিতি। দূরপাল্লার, তথা আন্তঃজেলা বাসের পাশাপাশি বন্ধ ছিল ঢাকা মহানগরের বাসগুলোও।