মিশিগানে নারীর হিজাব খুলে ফেলায় ৪ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক

একজন পুরুষ অফিসারের সামনে বুকিং ছবির জন্য হিজাব অপসারণে বাধ্য করায় শহরের ৪জন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে একজন মুসলমান নারী ফেডারেল মামলা দায়ের করেছেন। মামলায় শহরটির পুলিশ প্রধান ডেনিস এমি, দুজন পুলিশ কর্মকর্তা এবং একজন পুলিশ সার্জেন্টকে আসামি করা হয়েছে।খবর ডেট্রয়েট নিউজ।

গত সেপ্টেম্বর মাসে এক সংবাদ সম্মেলনে হেলানা বোয়ে নামের একজন মুসলিম নারী অভিযোগ করেন যে, ফার্নডেল পুলিশ তাকে তার নাগরিক অধিকার লঙ্ঘন করে বুকিংয়ের ছবির জন্য হিজাব খুলতে বাধ্য করে। তিনি ক্ষতির পাশাপাশি আদালতের আদেশ চাইছেন যাতে পুলিশ বিভাগকে ছবি বুকিংয়ের জন্য কোনও এবং সমস্ত ধর্মীয় মাথার আবরণ অপসারণের প্রয়োজন হতে নিষেধ করা হয়।

বোয়ে আদালতকে ফার্নডেল পুলিশকে আদেশ দিতে বলছেন যে হিজাব ছাড়া তার তোলা ছবিটি কখনোই প্রচার না করা, জনসাধারণের রেকর্ড থেকে সরিয়ে ফেলা এবং ভবিষ্যতে সমস্যা প্রতিরোধের জন্য অ-বৈষম্যহীন নীতি গ্রহণ করে। কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস বা এমআই-সিএআইআর-এর মিশিগান অধ্যায় বোয়ের সাথে একটি সংবাদ সম্মেলন করে তাদের অভিযোগ সমাধানের আহ্বান জানায়। এই দলের কর্মকর্তারা বলেছেন, বোয়ের নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ মোকাবেলায় ব্যর্থ হলে তারা কেবল মাত্র শহরের বিরুদ্ধে মামলা দায়ের করবে। কিন্তু তাদের কাছ থেকে কোন সাড়া মেলে নেই। এর প্রায় এক মাস পর হেলানা বোয়ে গতকাল শুক্রবার রাজ্যের ইস্টার্ন ডিস্ট্রিক্টের যুক্তরাষ্ট্রের জেলা আদালতে মামলাটি দায়ের করেছেন।

এমআই-সিএআইআর-এর নির্বাহী পরিচালক দাউদ ওয়ালিদ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, “আমাদের গ্রাহকের নাগরিক অধিকার লঙ্ঘনের জন্য উত্থাপিত আমাদের উদ্বেগগুলির আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হওয়ায়, আমাদের কাছে ফার্নডেল পুলিশের বিরুদ্ধে মামলা করা ছাড়া আর কোনও উপায় ছিল না।” “যদিও শহরটি নিজেকে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির একটি পৌরসভা হিসাবে দাবী করে, তবে এটি প্রদর্শিত হয় যে মুসলমানদের ক্ষেত্রে এর পুলিশ বিভাগ এই দাবির বিষয়ে গুরুতর নয়।” মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে সিটি কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা যায়নি। এদিকে ফার্ন্ডেলের পুলিশ প্রধান ডেনিস এমি গত মাসে বলেছিলেন যে তার কর্মকর্তারা “কেবলমাত্র বিভাগীয় নীতি অনুসরণ করছেন, যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সনাক্তকরণ বৈশিষ্ট্য হিসাবে চুলের ছবি তোলা অন্তর্ভুক্ত।

এখন, মামলা এবং পরিস্থিতি পর্যালোচনা করে, আমি আমাদের নীতিগুলিকে আরও উন্নত করার সুযোগ দেখতে পাচ্ছি। তিনি আরও বলেন, বিভাগটি কীভাবে বর্ধিত সংবেদনশীলতা দেখাতে পারে এবং মুসলিম ধর্মাবলম্বী নাগরিকদের আরও ভালভাবে সেবা করতে পারে তা নিয়ে আলোচনা করতে শহরটি সিএআইআরের সাথে যোগাযোগ করবে৷ সিটি ম্যানেজার জোসেফ গ্যাসিওচ গত মাসে বলেছিলেন যে, তিনি শহরের নতুন প্রতিষ্ঠিত রেসিয়াল ইক্যুইটি অ্যাকশন টিমকে ফার্নডেল শহরের পুরো কর্মীদের ধর্মীয় ও সাংস্কৃতিক সংবেদনশীলতার প্রশিক্ষণ প্রদানের দায়িত্ব দিয়েছেন।